• শুক্রবার, ফেব্রুয়ারি ২৮, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:০২ রাত

প্রধানমন্ত্রী: সেনাবাহিনীকে আরো আধুনিক করা হবে

  • প্রকাশিত ০৬:০৩ সন্ধ্যা ডিসেম্বর ২৯, ২০১৯
প্রধানমন্ত্রী শেখ হাসিনা
রবিবার বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ৭৭তম বিএমএ দীর্ঘ মেয়াদী কোর্সের সমাপনী উপলক্ষে আয়োজিত রাষ্ট্রপতি কুচকাওয়াজ-২০১৯ অনুষ্ঠানে বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।ফোকাস বাংলা

'সেনাবাহিনীকে একটি প্রশিক্ষিত, শক্তিশালী এবং দক্ষ বাহিনী হিসাবে গড়ে তোলার লক্ষ্যে এটি বাস্তবায়নের জন্য কাজ করছি আমরা'

সেনাবাহিনীকে আরো আধুনিক বাহিনী হিসেবে গড়ে তোলা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার (২৯ ডিসেম্বর) বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ৭৭তম বিএমএ দীর্ঘ মেয়াদী কোর্সের সমাপনী উপলক্ষে আয়োজিত রাষ্ট্রপতি কুচকাওয়াজ-২০১৯ অনুষ্ঠানে তিনি একথা বলেন বলে ইউএনবি'র একটি খবরে বলা হয়।

প্রধানমন্ত্রী বলেন, "এখন প্রযুক্তির যুগ। এটা মাথায় রেখে সরকার সেনাবাহিনীতে তথ্য প্রযুক্তিকে যথাযথ গুরুত্ব দিয়েছে। বাংলাদেশ সেনাবাহিনীকে প্রযুক্তিগত জ্ঞানে সুসজ্জিত এবং সবচেয়ে আধুনিক বাহিনী হিসেবে গড়ে তোলা হবে।"

শেখ হাসিনা আরও বলেন, "সেনাবাহিনী দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের প্রতীক। এই বাহিনীকে প্রযুক্তিগত জ্ঞানে উন্নত করা প্রয়োজন।"

"জতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রণীত প্রতিরক্ষা নীতিমালার আলোকে ফোর্সেস গোল ২০৩০ প্রণয়ন করেছে সরকার। সেনাবাহিনীকে একটি প্রশিক্ষিত, শক্তিশালী এবং দক্ষ বাহিনী হিসাবে গড়ে তোলার লক্ষ্যে এটি বাস্তবায়নের জন্য কাজ করছি আমরা। ফোর্সেস গোলের অধীনে নতুর নতুন পদাতিক ডিভিশন, ব্রিগেট, ইউনিটসহ বিভিন্ন প্রশিক্ষণ ইনস্টিটিউট গড়ে তোলার পাশাপাশি সেনাবাহিনীর উন্নয়নে পদক্ষেপ নেয়া হয়েছে," যোগ করেন তিনি।

এসময় বাংলাদেশ সেনাবাহিনীর প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেন, "জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে পৃথিবীর বিভিন্ন দেশের সশস্ত্র বাহিনীর সাথে বাংলাদেশের সেনাবাহিনীকে কাজ করতে হয়।"

"বাংলাদেশের দেশপ্রেমিক সেনাবাহিনী দক্ষতা এবং পেশাদারিত্বের সাথে এই দায়িত্ব পালনের মাধ্যমে সারা বিশ্বে প্রশংসা অর্জন করছে," যোগ করেন তিনি।

প্রশিক্ষণ কোর্সে অসাধারণ পারফরম্যান্সের জন্য প্রধানমন্ত্রী ব্যাটালিয়ন সিনিয়র অফিসার সাবির নেওয়াজ শাওনকে "সোর্ড অব অনার" এবং কোম্পানি সিনিয়র আন্ডার অফিসার মো. বরকত হোসেনকে ‘সেনাবাহিনী প্রধান স্বর্ণপদক’ প্রদান করেন।