• সোমবার, ফেব্রুয়ারি ১৭, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১০:৩৪ রাত

ঢাকার দুই সিটি নির্বাচন পেছানোর আহ্বান টিআইবির

  • প্রকাশিত ০৯:৪৬ সকাল ডিসেম্বর ৩০, ২০১৯
টিআইবি

সিটি নির্বাচনের জন্য নির্ধারিত ৩০ জানুয়ারির আগের দিন সরস্বতী পূজা হওয়ায় এই দাবি জানিয়েছে টিআইবি

হিন্দু সম্প্রদায়ের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব সরস্বতী পূজা উপলক্ষে আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচনের তারিখ পরিবর্তনের জন্য নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৩০ জানুয়ারি দুই সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। তার আগের দিন ২৯ জানুয়ারি সরস্বতী পূজা হওয়ায় এ দাবি জানায় সংস্থাটি।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে টিআইবি'র পক্ষ থেকে বলা হয়, সরস্বতীর পূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায় বিশেষ করে শিক্ষার্থীরা বাণী অর্চনাসহ নানাবিধ অনুষ্ঠানের আয়োজন করে থাকে। মন্দিরসমূহের পাশাপাশি এসব আয়োজনের মূল কেন্দ্রবিন্দু শিক্ষা প্রতিষ্ঠানসমূহ। ঢাকায় অবস্থিত প্রায় প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানেই বরাবরের মতো সরস্বতী পূজা অনুষ্ঠিত হবার কথা।

৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির নির্বাচনের তারিখ নির্ধারণ হওয়ায় অনেক শিক্ষাপ্রতিষ্ঠানই ভোটকেন্দ্র হিসেবে ব্যবহৃত হবে। তাই, নির্বাচনী প্রস্তুতির স্বার্থে অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানসমূহকে একদিন পূর্বেই নিরাপত্তা বলয়ের আওতায় আনা হতে পারে।

এ অবস্থায় রাজধানীর অনেক শিক্ষা প্রতিষ্ঠানেই এবছর ধর্মীয় ভাব-গাম্ভীর্য ও উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে সরস্বতী পূজা উদযাপন বাধার মুখে পড়বে বলে মনে করে টিআইবি। এপ্রেক্ষিতে সকল ধর্ম ও ধর্মীয় উৎসবের প্রতি সংবেদনশীলতার পরিচয় দিয়ে ঢাকার দুই সিটি নির্বাচনের তারিখ পরিবর্তনে নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানায় টিআইবি।