• বুধবার, ফেব্রুয়ারি ১৯, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১২:৪৩ দুপুর

২ মাসে ভারত থেকে ৪৪৫ জনের অনুপ্রবেশ

  • প্রকাশিত ০৪:৩৬ বিকেল জানুয়ারী ২, ২০২০
সীমান্ত
বাংলাদেশ-ভারত সীমান্ত । ঢাকা ট্রিবিউন

'অবৈধভাবে কেউ সীমান্ত অতিক্রম করতে পারবেনা'

সংশোধিত নাগরিক আইন (সিএএ) সৃষ্ট সংকটের জেরে গত ২ মাসে ভারত থেকে বাংলাদেশে অবৈধ অনুপ্রবেশের দায়ে ৪৪৫ জনকে আটক করা হয়েছে বলে জানিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিব)।

বৃহস্পতিবার (০২ জানুয়ারি) দুপুরে বিজিবি সদর দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম।

তিনি জানান, "গত ২ মাসে সীমান্ত দিয়ে ৪৪৫ জন বাংলাদেশে অবৈধভাবে অনুপ্রবেশ করার সময় আটক হয়েছেন। ঝিনাইদহ ও সাতক্ষীরা সীমান্ত দিয়ে অধিকাংশ অনুপ্রবেশের ঘটনা ঘটেছে। আটক সবাই বাংলাদেশি নাগরিক। স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে আমরা বিষয়টি নিশ্চিত হয়েছি।

মেজর জেনারেল সাফিনুল ইসলাম আরও বলেন, "তাদের বিরুদ্ধে দেশের বিভিন্ন থানায় ২৫৩ টি মামলা দায়ের করা হয়েছে। বিভিন্ন সময়ে তারা কাজের সন্ধানে ভারতে গিয়েছিলেন। সংশোধিত নাগরিক আইন নিয়ে চলমান সংকটের জেরে তারা দেশে ফিরেছেন।"

অপর এক প্রশ্নের জবাবে বিজিবি মহাপরিচালক বলেন, "ভারতে চলমান সংকট নিয়ে বিজিবি উদ্বিগ্ন নয়। সীমান্তরক্ষী বাহিনী হিসেবে অবৈধ অনুপ্রবেশ ঠেকানো বিজিবির রুটিন ওয়ার্ক। এটা আমাদের দায়িত্ব, অবৈধভাবে কেউ সীমান্ত অতিক্রম করতে পারবেনা। এটি আমাদের নিয়মিত দায়িত্ব। সংশোধিত নাগরিক আইন ভারতের অভ্যন্তরীণ বিষয়।"