• বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২০, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:২৬ সকাল

রাসায়নিকের নিরাপদ সংরক্ষণে অস্থায়ী গুদাম নির্মাণ শুরু

  • প্রকাশিত ০৮:৫৪ রাত জানুয়ারী ৯, ২০২০
শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।
বৃহস্পতিবার (৯ জানুয়ারি) উজালা ম্যাচ ফ্যাক্টরি প্রাঙ্গণে নির্মাণকাজের ভিত্তিফলক উন্মোচন করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। পিআইডি

'রাসায়নিকের নিরাপদ সংরক্ষণের জন্য অস্থায়ী গুদামের নির্মাণ কাজ শুরু হওয়ায় ঢাকাবাসী ও ব্যবসায়ীদের দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ হলো'

পুরান ঢাকার রাসায়নিক পণ্য নিরাপদে সংরক্ষণের জন্য রাজধানীর শ্যামপুরে অস্থায়ী ভিত্তিতে গুদাম নির্মাণের কাজ শুরু হয়েছে। ইউএনবি'র একটি প্রতিবেদনে বলা হয়, শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ রসায়ন শিল্প সংস্থা (বিসিআইসি) প্রকল্পটি বাস্তবায়ন করছে।

বৃহস্পতিবার (৯ জানুয়ারি) উজালা ম্যাচ ফ্যাক্টরি প্রাঙ্গণে নির্মাণকাজের ভিত্তিফলক উন্মোচন করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী বলেন, "রাজধানীর জননিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে সরকার সাময়িকভাবে রাসায়নিক দ্রব্য সংরক্ষণের জন্য এ প্রকল্প বাস্তবায়ন করছে। এর স্থায়ী সমাধানের জন্য মুন্সিগঞ্জে বিসিক কেমিক্যাল শিল্পনগরী গড়ে তোলা হচ্ছে। এ শিল্পনগরী স্থাপনের পরপরই সেখানে রাসায়নিক দ্রব্যের ব্যবসায়ীদের স্থায়ীভাবে সরিয়ে নেয়া হবে।"

রাসায়নিকের নিরাপদ সংরক্ষণের জন্য অস্থায়ী গুদামের নির্মাণ কাজ শুরু হওয়ায় ঢাকাবাসী ও ব্যবসায়ীদের দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ হলো," যোগ করেন তিনি।

অস্থায়ী ভিত্তিতে রাসায়নিকের গুদাম নির্মাণ প্রকল্প আগামী ৬ মাসের মধ্যে সমাপ্ত হবে বলে এ সময় আশা প্রকাশ করেন মন্ত্রী। বর্তমান সরকার ব্যবসাবান্ধব উল্লেখ করে নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন আরও বলেন, "প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার ব্যবসাবান্ধব পরিবেশ তৈরিতে সর্বাত্মক সহায়তা দিয়ে যাচ্ছে। এর ফলে ইতিমধ্যে দেশে ব্যবসা ও শিল্পসহায়ক পরিবেশ তৈরি হয়েছে।"

সংসদ সদস্য সৈয়দ আবু হোসেন, বিসিআইসি চেয়ারম্যান মো. হাইয়ুল কাইয়ুম ও বাংলাদেশ নৌবাহিনী পরিচালিত নির্মাতা প্রতিষ্ঠান ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেডের মহাব্যবস্থাপক (পরিকল্পনা ও নকশা) ক্যাপ্টেন আল আমিন চৌধুরীসহ শিল্প মন্ত্রণালয় এবং বিসিআইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।