• সোমবার, মার্চ ৩০, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০১:০৮ দুপুর

শ্রম আইন ভঙ্গ করার অভিযোগে ড. ইউনুসের বিরুদ্ধে মামলা

  • প্রকাশিত ০৯:২৫ রাত জানুয়ারী ৯, ২০২০
ড. মুহম্মদ ইউনুস
ড. মুহম্মদ ইউনুস। ফাইল ছবি। সৈয়দ জাকির হোসেন/ঢাকা ট্রিবিউন

আগামী রবিবার মামলার বিষয়ে আদেশ দেবেন আদালত

শ্রম আইন ভঙ্গ করার অভিযোগে গ্রামীণ কমিউনিকেশন্সের চেয়ারম্যান নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে।

বৃহস্পতিবার (৮ জানুয়ারি) দুপুরে এ ব্যাপারে নিশ্চিত করেন মামলার বাদী কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের শ্রম পরিদর্শক (সাধারণ) তরিকুল ইসলাম। তিনি জানান, আগামী রবিবার মামলার বিষয়ে আদেশ দেবেন আদালত।

শ্রম আইনের দশটি নিয়ম লঙ্ঘন করায় ৫ জানুয়ারি ঢাকা তৃতীয় শ্রম আদালতে মামলাটি দায়ের করেন তরিকুল ইসলাম। মামলায় ইউনূস ছাড়াও আরো তিন জনকে বিবাদী করা হয়।

মামলার পর আসামিরা হলেন- গ্রামীণ কমিউনিকেশন্সের ব্যবস্থাপনা পরিচালক নাজনীন সুলতানা, পরিচালক আ. হাই খান ও উপ মহাব্যবস্থাপক (জি এম) গৌরি শংকর।

মামলার অভিযোগ থেকে জানা যায়, মামলার বাদী ২০১৯ সালের ১০ অক্টোবর গ্রামীণ কমিউনিকেশন্সে সরজমিনে পরিদর্শনে যান। পরিদর্শনে গিয়ে তিনি বিধি লংঘন সংক্রান্ত বিভিন্ন অনিয়ম দেখতে পান।

বিবাদীরা শ্রম আইনের প্রতি শ্রদ্ধাশীল না হওয়ায় বাংলাদেশ শ্রম আইন ২০০৬, বাংলাদেশ শ্রম ( সংশোধন ) আইন, ২০১৩ ধারা ৩৩( ঙ) এবং ৩০৭ মোতাবেক তাদের বিরুদ্ধে এ মামলা করা হয়।

বিধি মোতাবেক কোম্পানিটি বার্ষিক ও অর্ধবার্ষিক রিটার্ন দাখিল করেনি, কোম্পানির মুনাফার অংশ ৫ শতাংশ শ্রমিকের অংশ গ্রহণ তহবিল গঠনসহ লভ্যাংশ বন্টন করেনি এবং কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর হতে লাইসেন্স গ্রহণ করেনি বলে মামলার এজাহারে উল্লেখ করা হয়।