• বুধবার, ফেব্রুয়ারি ১৯, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১০:২৩ রাত

শিক্ষামন্ত্রী: এসএসসি চলাকালীন বন্ধ থাকবে কোচিং সেন্টার

  • প্রকাশিত ০৬:৪৫ সন্ধ্যা জানুয়ারী ১৬, ২০২০
দীপু মনি
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ফাইল ছবি

প্রশ্ন ফাঁসের গুজবে কান না দেয়ার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী

আসন্ন মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা চলাকালে দেশের কোচিং সেন্টারগুলো বন্ধ থাকবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি)  সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এই তথ্য জানান বলে ইউএনবি'র একটি খবরে বলা হয়।

ডা. দীপু মনি বলেন, "এসএসসি ও সমমান পরীক্ষা সুষ্ঠু, সুন্দর ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে আগামী ২৫ জানুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।"

এ সময় দীপু মনি প্রশ্ন ফাঁসের গুজবে কান না দেয়ার আহ্বান জানিয়ে বলেন, এ বিষয়ে গোয়েন্দা সংস্থা ও আইনশৃঙ্খলা বাহিনী সচেতন থাকবে।

শিক্ষামন্ত্রী জানান, পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট পূর্বে পরীক্ষার্থীদের অবশ্যই পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থীকে এর পরে প্রবেশ করতে দিলে তাদের নাম, রোল নম্বর, প্রবেশের সময়, বিলম্ব হওয়ার কারণ ইত্যাদি একটি রেজিস্টারে লিপিবদ্ধ করে ওই দিনই সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রতিবেদন দিতে হবে।

কেন্দ্র সচিব ব্যতীত অন্য কেউ মোবাইল ফোন ও ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। কেন্দ্র সচিবও ছবি তোলা যায় না এমন ফোন ব্যবহার করতে পারবেন।

এসএসসি পরীক্ষায় বাংলা ২য় পত্র এবং ইংরেজি ১ম ও ২য় পত্র ছাড়া সব বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সাধারণ শিক্ষা বোর্ডগুলোর তত্ত্বীয় পরীক্ষা ১ হতে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত এবং ব্যবহারিক পরীক্ষা ২৩ হতে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। মাদরাসা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা ১ থেকে ২৫ ফেব্রুয়ারি এবং ব্যবহারিক পরীক্ষা ২৬ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত চলবে। কারিগরির পরীক্ষার্থীরা ১ হতে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত তত্ত্বীয় এবং ২৩ হতে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা দেবে।