• সোমবার, ফেব্রুয়ারি ২৪, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১২:৪০ রাত

ঢাকা সিটি নির্বাচন পেছানোর দাবিতে অনশনে ঢাবি শিক্ষার্থীরা

  • প্রকাশিত ০৭:৪৫ রাত জানুয়ারী ১৬, ২০২০
ঢাবি
ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচন পেছানের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে শিক্ষার্থীদের অনশন। ঢাকা ট্রিবিউন

বৃহস্পতিবার দুপুর ২টা ১০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে অনশন শুরু করেন তারা

আগামী ৩০ জানুয়ারি অনুষ্ঠিতব্য ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচন পেছানোর দাবিতে  অনশন শুরু করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের একাংশ। 

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) দুপুর ২টা ১০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে অনশন শুরু করেন তারা। 

জগন্নাথ হল ইউনিয়নের সহসভাপতি ও হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক উৎপল বিশ্বাস এবং জগন্নাথ হল ইউনিয়নের সাধারণ সম্পাদক কাজল দাসের নেতৃত্বে প্ল্যাকার্ড হাতে অনশন কর্মসূচিতে যোগ দেন শিক্ষার্থীরা। 

এর আগে ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী বুধবার (১৫ জানুয়ারি) দুপুরে নির্বাচন কমিশন (ইসি) অভিমুখে অগ্রসর হওয়ার চেষ্টা করলে তাতে বাধা দেয় পুলিশ। পরে শাহবাগ মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা।

এর আগে নির্বাচন পেছানোর নির্দেশনা চেয়ে একটি রিট আবেদন হাইকোর্ট খারিজ করলে মঙ্গলবার বিকাল ৫টার পর শাহবাগ মোড় অবরোধ করেন শিক্ষার্থীরা।

মঙ্গলবার রাত ৭টা ২০ মিনিটের দিকে শাহবাগ মোড় অবরোধ কর্মসূচি প্রত্যাহারের আগে নির্বাচনের তারিখ পেছানোর জন্য ‍বুধবার বেলা ১১টা পর্যন্ত আলটিমেটাম দেন শিক্ষার্থীরা। এর মধ্যে তারিখ পরিবর্তন না করা হলে ইসি কার্যালয় ঘেরাওয়ের হুমকি দেন তারা।

গত ২২ ডিসেম্বর নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ও ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচন ৩০ জানুয়ারি অনুষ্ঠিত হবে।

তবে ওইদিন দেশব্যাপী উদযাপিত হতে যাওয়া হিন্দু সম্প্রদায়ের অন্যতম বড় ধর্মীয় উৎসব সরস্বতী পূজাকে কেন্দ্র করে নির্বাচন পেছানোর নির্দেশনা চেয়ে গত ৬ জানুয়ারি হাইকোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অশোক কুমার ঘোষ।

পরে গত ১৪ জানুয়ারি রিট সরাসরি খারিজ করে দেয় হাইকোর্ট। বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) রিট খারিজের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করা হয়েছে।