• সোমবার, ফেব্রুয়ারি ২৪, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১২:৪০ রাত

প্রস্তাবিত অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তি নিয়ে ঢাকা-দিল্লির আলোচনা

  • প্রকাশিত ০২:২৭ দুপুর জানুয়ারী ১৭, ২০২০
ভারত-বাংলাদেশ
সৌজন্য

বাণিজ্য সম্পর্কিত তথ্য আদান-প্রদান, আঞ্চলিক যোগাযোগের উদ্যোগ, ব্যবসার অবকাঠামোগত উন্নয়ন এবং ব্যবসায়িক ভিসার বিষয়ে উভয় পক্ষই ব্যাপক আলোচনা করেছে

সীমান্ত হাট ও প্রস্তাবিত “অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তি”র ওপর যৌথ সমীক্ষাসহ দুদেশের পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বেশ কয়েকটি বিষয় নিয়ে আলোচনা করেছে বাংলাদেশ ও ভারত।

১৫-১৬ জানুয়ারি নয়াদিল্লিতে অনুষ্ঠেয় ভারত-বাংলাদেশের মধ্যকার বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠকের আলোচনায় এসব বিষয় উঠে আসে।

বাংলাদেশ-ভারত সিইও ফোরাম, বাণিজ্য সম্পর্কিত তথ্য আদান-প্রদান, আঞ্চলিক যোগাযোগের উদ্যোগ, ব্যবসার অবকাঠামোগত উন্নয়ন ও ব্যবসায়িক ভিসার বিষয়ে উভয় পক্ষই ব্যাপক আলোচনা করেছে।

বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন বাণিজ্য সচিব ড. মো. জাফরউদ্দিন এবং ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন দেশটির বাণিজ্য সচিব অনুপ ধাওয়ান।

এর আগে গত ১৩-১৪ জানুয়ারি নয়াদিল্লিতে ভারতের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয় এবং বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবদের নিয়ে বাণিজ্য সম্পর্কিত যৌথ ওয়ার্কিং গ্রুপের (জেডব্লিউজি) দ্বাদশ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে শিল্প ও বাণিজ্যের ক্ষেত্রে পারস্পারিক আগ্রহের বিভিন্ন দিক নিয়ে বিস্তারিতভাবে আলোচনা হয়েছে বলে জানিয়েছে ভারতের প্রেস ইনফরমেশন ব্যুরো।

বাণিজ্য সচিব এবং জেডব্লিউজ’র পরবর্তী বৈঠকগুলো পরস্পরের সুবিধাজনক তারিখ অনুযায়ী বাংলাদেশে অনুষ্ঠিত হবে বলে একমত হয়েছে দুদেশ।