• সোমবার, ফেব্রুয়ারি ২৪, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১২:৪০ রাত

না ফেরার দেশে রাবি শিক্ষার্থীদের প্রিয় ‘আবু ভাই’

  • প্রকাশিত ০৪:২৩ বিকেল জানুয়ারী ১৭, ২০২০
রাবি আবু ভাই
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ‘আবুর ক্যান্টিনের’ মালিক আবু আহমেদ ঢাকা ট্রিবিউন

ক্যাম্পাসে গণতান্ত্রিক, সাংস্কৃতিক ও প্রগতিশীল আন্দোলনে যুক্ত শিক্ষার্থীদের আড্ডা আর বৈঠকখানা হিসেবে ব্যবহৃত হতো ‘আবুর ক্যান্টিন’

মারা গেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের প্রিয় মানুষ আবু আহমেদ ওরফে আবু ভাই। শুক্রবার (১৭ জানুয়ারি) সকালে নগরীর মতিহার থানার হনুফার মোড় এলাকায় নিজ বাড়িতে তিনি মারা যান।

সত্তরোর্ধ্ব আবু আহমেদ দীর্ঘদিন ধরে ডায়াবেটিস, অ্যাজমা, হাই ব্লাডপ্রেশার, কিডনির রোগসহ বিভিন্ন রোগে ভুগছিলেন। অসুস্থতা বেড়ে যাওয়ায় গত ১১ দিন ধরে তিনি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। বৃহস্পতিবার তাকে হাসপাতাল থেকে বাড়িতে নিয়ে যান স্বজনরা।

উল্লেখ্য, রাবি ক্যাম্পাসে গণতান্ত্রিক, সাংস্কৃতিক ও প্রগতিশীল আন্দোলনে যুক্ত শিক্ষার্থীদের আড্ডা আর বৈঠকখানা হিসেবে ব্যবহৃত হতো আবু আহমেদের “আবুর ক্যান্টিন”। সত্তরের দশক থেকে চলতি শতাব্দীর প্রথম দিকেও আবু ভাইয়ের এই ক্যান্টিন ছিল গণতান্ত্রিক, সাংস্কৃতিক ও প্রগতিশীল সব আন্দোলনের কেন্দ্রবিন্দু। অনেক শিক্ষার্থীর অসময়ের বন্ধু ছিলেন আবু ভাই। ক্যান্টিনের ঢাউস আকৃতির বাকির খাতা তার প্রমাণ দেয়। তবে জীবন সায়াহ্নে এসে নানা কারণে অসহায় হয়ে পড়েছিলেন তিনি। বার্ধক্যের কারণে বন্ধ করে দিতে হয়েছিল ক্যান্টিন।

তবে মৃত্যুর আগে আবু আহমেদের শেষ ইচ্ছা ছিলো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আবারও “আবুর ক্যান্টিন” চালু করা। এজন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে জায়গা চেয়ে লিখিত আবেদনও করেছিলেন তিনি। তবে প্রশাসনের কর্তাব্যক্তিদের দ্বারে দ্বারে ঘুরেও ক্যান্টিনের জন্য পছন্দসই জায়গা না পেয়ে হতাশ হয়ে পড়েছিলেন আবু ভাই।