• সোমবার, ফেব্রুয়ারি ২৪, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১২:৪০ রাত

ইজতেমায় আরও ২ জনের মৃত্যু

  • প্রকাশিত ১০:১৯ সকাল জানুয়ারী ১৮, ২০২০
ইজতেমা
বিশ্ব ইজতেমায় সমবেত মুসল্লিদের একাংশ। ঢাকা ট্রিবিউন

শুক্রবার (১৭ জানুয়ারি) বার্ধক্যজনিত কারণ ও অসুস্থতায় দু’জন মারা গেছেন। এনিয়ে গত দু'দিনে ইজতেমা ময়দানে পাঁচ মুসল্লির মৃত্যু হয়েছে

টঙ্গীর তুরাগ নদীর তীরে বিশ্ব ইজতেমা ময়দানে শুক্রবার রাতে আরও দুই মুসল্লি মারা গেছেন।

শুক্রবার (১৭ জানুয়ারি) ময়দানের জিম্মাদার প্রকৌশলী শাহ মো. মুহিবুল্লাহ জানান, বার্ধক্যজনিত কারণ ও অসুস্থতায় দু’জন মারা গেছেন। এনিয়ে গত দু'দিনে ইজতেমা ময়দানে পাঁচ মুসল্লির মৃত্যু হয়েছে। তারা হলেন- সুনামগঞ্জের দোয়ারাবাজার থানার কাজী আলাউদ্দিন, নরসিংদীর বেলাব থানার সুরুজ মিয়া, গাইবান্ধার ফুলছড়ি থানার গোলজার হোসেন ও রংপুরের হুমায়ুন কবির। অপর এক মুসল্লির পরিচয় জানা যায়নি। 

শুক্রবার রাত পর্যন্ত প্রায় ৩১ দেশের ১ হাজার ৪৪১ জন বিদেশি মেহমান এই পর্বে অংশ নিয়েছেন।

বিশ্ব ইজতেমায় আগত মুসল্লিদের নিরাপত্তায় ও যেকোন ধরনের অপতৎপরতা ঠেকাতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার রয়েছে। প্রায় সাড়ে আট হাজার পুলিশ সদস্যের পাশাপাশি র‌্যাব সদস্যরা নিরাপত্তার দায়িত্বে কাজ করছেন। গড়ে তোলা হয়েছে পাঁচ স্তরের নিরাপত্তা বলয়। ওয়াচ টাওয়ার ও সিসি ক্যামেরার মাধ্যমে পর্যবেক্ষণ করা হচ্ছে ময়দানের চারপাশে থেকে, একইসাথে ময়দানের ভেতরে খিত্তায় খিত্তায় অবস্থান নিয়ে গোয়েন্দা কর্মীরা নজরদারি করা হচ্ছে।

টঙ্গীর তুরাগ নদীর তীরে শুক্রবার ভোরে শুরু হয় মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম জমায়েত বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। ফজরের নামাজের পর ভারতের মাওলানা মুহাম্মদ ওসমানের আম বয়ানের মধ্যদিয়ে ৫৫তম ইজতেমার আনুষ্ঠানিকতা শুরু হয়। দুই ভাগে বিভক্ত হয়ে পড়া তাবলীগ জামাতের মাওলানা সাদ কান্ধলভির অনুসারী তাবলীগের সদস্যরা এপর্বে অংশ নিচ্ছেন।

বিশ্ব ইজতেমার এবারের পর্বে ভারতের নিজামুদ্দিন মারকাজের শীর্ষ মুরব্বি মাওলানা সাদ কান্ধলভি যোগদান না করলেও তার পক্ষে তাবলীগের শীর্ষ মুরব্বি ও আলেমসহ ৩২ সদস্যের একটি প্রতিনিধিদল অংশ নিচ্ছেন।

শাহ মো. মুহিবুল্লাহ বলেন, রবিবার জোহরের নামাজের আগেই আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয়পর্ব।