• শনিবার, এপ্রিল ০৪, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১০:৩৫ রাত

সিপিবি’র সমাবেশে বোমা হামলা: ১০ আসামির মৃত্যুদণ্ড

  • প্রকাশিত ১১:২৮ সকাল জানুয়ারী ২০, ২০২০
মুফতি হান্নান
সিপিবির সমাবেশে বোমা হামলার মামলার প্রধান আসামি মুফতি হান্নানের ফাইল ছবি। ঢাকা ট্রিবিউন

মামলার বাকি দুই আসামিকে খালাস দিয়েছেন আদালত

রাজধানীর পল্টন এলাকায় ২০০১ সালে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সমাবেশে বোমা বিস্ফোরণের ঘটনায় দায়ের করা মামলার রায়ে ১২ আসামির ১০ জনকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। দণ্ডপ্রাপ্তদের প্রত্যেককে ২০ হাজার টাকা করে জরিমানাও করা হয়েছে।

মামলার বাকি দুই আসামিকে খালাস দিয়েছেন আদালত। সোমবার (২০ জানুয়ারি) অতিরিক্ত মহানগর হাকিম আদালদের বিচারক রবিউল আলম এ রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন- মুফতি মঈনউদ্দিন শেখ, আরিফ হাসান সুমন, মওলানা সাব্বির আহমেদ, শওকত ওসমান ইলিয়াস শেখ ফরিদ, জাহাঙ্গির আলম বদর, মহিবুল মুত্তাকিন, আমিনুল মুরসালিন, মুফতি আবদুল হাই, মুফতি শফিকুর রহমান, এবং নূর ইসলাম।

আসামিদের মধ্যে মঈন উদ্দিন, সুমন, সাব্বির ও শওকত পুলিশ হেফাজতে থাকলেও বাকিরা পলাতক রয়েছেন। মামলায় খালাসপ্রাপ্ত দুই আসামি হলেন- মো. মশিউর রহমান ও রফিকুল ইসলাম মিরাজ।

এর আগে, গত ২ ডিসেম্বর উভয় পক্ষের যুক্তি উপস্থাপন শেষে আদালত এই তারিখ নির্ধারণ করেন। ৪৬ জন সাক্ষীর সাক্ষ্য নথিভুক্ত করা হয়।

মামলার বিবরণ অনুযায়ী, ২০০১ সালের ২০ জানুয়ারি পল্টনে সিপিবির সমাবেশে এক বোমা হামলায় দলটির ৫ কর্মী নিহত এবং ২০ জন আহত হয় ।

কিন্তু তদন্তে অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে কোনো প্রমাণ না পাওয়ায় মামলাটি ২০০৩ সালে বন্ধ করা হয় এবং ২০০৫ সালে আবারও মামলার কার্যক্রম চালু করা হয়।