• বুধবার, ফেব্রুয়ারি ১৯, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৯:২৭ রাত

৪৯ দিন ধরে শেকলবন্দি রাখা হয়েছিল ইটভাটার শ্রমিককে

  • প্রকাশিত ০৩:৪৪ বিকেল জানুয়ারী ২০, ২০২০
নড়াইল শ্রমিক শেকল
৪৯ দিন ধরে শেকলবন্দি রাখা হয় শ্রমিক সালাউদ্দিন

ওই শ্রমিকের অভিযোগ, আওয়ামী লীগ নেতার মালিকানাধীন ওই ইটভাটায় প্রায়ই এমন নির্যাতন চালানো হয় শ্রমিকদের ওপর

নড়াইলের কালিয়া উপজেলার “সিএনবি” নামে একটি ইটভাটা মালিকের বাড়ির পেছন থেকে সালাউদ্দিন গাজী (২৫) নামে শ্রমিককে শেকলবন্দি অবস্থায় উদ্ধার করেছে পুলিশ। তার বাড়ি খুলনার কয়রা উপজেলায়। 

এ ঘটনায় ইটভাটা মালিক মানিরুল ইসলামকে আটক করা হয়েছে। তিনি উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও বড়নাল-ইলিয়াসাবাদ ইউনিয়নের সাবেক চেয়ারম্যান।

রবিবার (১৯ জানুয়ারি) ওই শ্রমিককে উদ্ধারের পর রাত ১০টার দিকে মানিরুলকে গ্রেফতার করে পুলিশ।

পুলিশ জানায়, ইটভাটার এক শ্রমিককে শেকলবন্দি করে রাখা হয়েছে, এমন অভিযোগের ভিত্তিতে অভিযান চালিয়ে ভাটা মালিকের   বাড়ির পেছন দিকের একটি ভাঙা টিনশেড ভবন থেকে উদ্ধার করা হয় শ্রমিক সালাউদ্দিন গাজীকে।

পুলিশ আরও জানায়, দীর্ঘদিন ধরে ছেলের কোনো সন্ধান না পেয়ে কয়েকদিন আগে নড়াইল জেলা প্রশাসকের কাছে নালিশি আবেদন করেছিলেন সালাউদ্দিনের বাবা দেলোয়ার গাজী। ১৯ জানুয়ারি সন্ধ্যায় সালাউদ্দিন অন্য এক শ্রমিকের সহায়তায় মুঠোফোনের মাধ্যমে বাবাকে কল করে তার আটক থাকার বিষয়টি জানায়। 

বিষয়টি জানার পর মানিরুল ইসলামকে আসামি করে কালিয়া থানায় মামলা করেন। পরে রাতে পুলিশ শ্রমিক সালাউদ্দিনকে উদ্ধার করে এবং মানিরুলকে গ্রেফতার করে।

৪৯ দিন পর আলোর মুখ দেখা শ্রমিক সালাউদ্দিন জানান, অভিযুক্ত মানিরুল তার শ্বশুরের কাছ থেকে টাকা পাবেন, এমন অজুহাতে শেকল দিয়ে আটকে রাখা হয় তাকে। টানা এই ৪৯ দিন তাকে ঠিকমতো খেতেও দেওয়া হতো না। দেওয়া হতো না বাইরের কারও সঙ্গে কথা বলতে এমনকি গোসল করতেও দেওয়া হয়নি। এই ভাটায় নিয়মিতই শ্রমিকদের ওপর এমন নির্যাতন চলে।

সালাউদ্দিনকে উদ্ধারের পর কালিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রফিকুল ইসলাম বলেন, শ্রমিককে শেকলবন্দি করে আটকে রাখার মামলায় প্রধান আসামি মানিরুল ইসলামকে আটক করে রাতেই নড়াইল কারাগারে পাঠানো হয়েছে। 

এ বিষয়ে জেলা পুলিশ সুপার মোহাম্মদ জসিমউদ্দিন বলেন, একজন শ্রমিককে মধ্যযুগীয় কায়দায় শিকল পরিয়ে আটকে রাখা মারাত্মক অপরাধ। এ ঘটনায় মামলা হয়েছে, অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে।