• সোমবার, ফেব্রুয়ারি ২৪, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১২:৪০ রাত

দেশে ভোটার ১০ কোটি ৯৬ লাখ

  • প্রকাশিত ০৮:৩৭ রাত জানুয়ারী ২০, ২০২০
ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচন
রাজধানীর মোহাম্মারপুরে জামিয়া ইসলামিয়া মুহাম্মাদী আশরাফুল মাদারিস ও এতিমখানা ভোটকেন্দ্রে ভোট দিচ্ছেন একজন ভোটার। রাজিব ধর/ঢাকা ট্রিবিউন

প্রথমবারের মতো তৃতীয় লিঙ্গের নাগরিকরা 'হিজড়া' পরিচয়ে তালিকাভুক্ত হয়েছেন ৩৫৩ জন

নির্বাচন কমিশন (ইসি) দেশে হালনাগাদ ভোটারের খসড়া তালিকা প্রকাশ করেছে। খসড়া তালিকা অনুযায়ি দেশে মোট ভোটারের সংখ্যা ১০ কোটি ৯৬ লাখ ৫ হাজার ৮৩৪ জন।

এর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৫ কোটি ৫৩ লাখ ২৫ হাজার ২৯২ জন। অপরদিকে নারী ভোটারের সংখ্যা ৫ কোটি ৪২ লাখ ৮০ হাজার ৫৪২ এবং তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা ৩৫৩ জন।

সোমবার (২০ জানুয়ারি) বিকেলে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে নির্বাচন কমিশনের জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মুহাম্মদ সাইদুল ইসলাম ২০১৯ সালের হালনাগাদ ভোটারের একটি খসড়া তালিকা প্রকাশের কথা ঘোষণা করেন।

তিনি বলেন, আগামী ৫ ফেব্রুয়ারি-২০২০ পর্যন্ত খসড়া তালিকা সংশোধনের আবেদন গ্রহণ এবং আগামী ১ মার্চ ২০২০ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল জানান, এবারের হালনাগাদ ভোটার তালিকায় মৃত ভোটার বাদ পড়েছে ১৩ লাখ ৯২ হাজার ২৩৬ জন। এর মধ্যে পুরুষ ৮ লাখ ২৯ হাজার ৮৪০ জন এবং নারী ৫ লাখ ৬২ হাজার ৩৯৬ জন।

এছাড়া ২ লাখ ৭ হাজার ৬৩৫ জনকে দ্বৈত ভোটার শনাক্ত করা হয়েছে বলেও তিনি উল্লেখ করেন। খসড়া তালিকায় প্রথমবারের মতো তৃতীয় লিঙ্গের নাগরিকরা "হিজড়া" পরিচয়ে তালিকাভুক্ত হয়েছেন ৩৫৩ জন।