• শুক্রবার, এপ্রিল ০৩, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১০:৩৭ রাত

দুর্নীতি সূচকে ১৮০ দেশের মধ্যে বাংলাদেশ ১৪৬তম

  • প্রকাশিত ০২:১২ দুপুর জানুয়ারী ২৩, ২০২০
টিআইবি
ফাইল ছবি

সর্বোচ্চ দুর্নীতিগ্রস্ত দেশের মধ্যে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ দ্বিতীয়

জার্মানির বার্লিন ভিত্তিক আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের দুর্নীতির ধারণা সূচক বা করাপশন পারসেপশন্স ইনডেক্সে (সিপিআই)-২০১৯ এ বাংলাদেশের অবস্থান বিশ্বের ১৮০টি দেশের মধ্যে ১৪৬তম। ২০১৮ এর তুলনায় বাংলাদেশের তিন ধাপ উন্নতি হয়েছে

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) কর্তৃক প্রকাশিত তালিকায় দেখা গেছে- বাংলাদেশের সঙ্গে একই অবস্থানে রয়েছে অ্যাঙ্গোলা, গুয়েতেমালা, হন্ডুরাস, ইরান, মোজাম্বিক ও নাইজেরিয়া।

সূচকের মোট ১০০ পয়েন্টের মধ্যে বাংলাদেশ পেয়েছে ২৬ পয়েন্ট। ২০১৮ সালে একই পয়েন্ট পেয়েই ১৪৯তম হয়েছিল বাংলাদেশ। অর্থাৎ, র‍্যাংকিংয়ে অগ্রগতি হলেও দুর্নীতির সূচক পয়েন্টে বাংলাদেশের কোনো উন্নতি হয়নি। 

মোট ৬টি তথ্যের ভিত্তিতে ব্যক্তিগত সুবিধা বা লাভের জন্য “সরকারি ক্ষমতার অপব্যবহারের” ভিত্তিতে সিপিআই দুর্নীতি সূচক নির্ণয় করা হয়েছে। এগুলো হলো, দুর্নীতি ও ঘুষ আদান-প্রদান; স্বার্থের সংঘাত ও তহবিল অপসারণ; দুর্নীতিবিরোধী উদ্যোগ ও অর্জনে বাধা; ব্যক্তিগত বা রাজনৈতিক দলের স্বার্থে সরকারি পদমর্যাদার অপব্যবহার; প্রশাসন, কর আদায়, বিচার বিভাগসহ সরকারি কাজে বিধিবহির্ভূত অর্থ আদায় এবং অনিয়ম প্রতিরোধ ও দুর্নীতি সংঘটনকারীর বিচার করতে সরকারের সামর্থ্য, সাফল্য ও ব্যর্থতা।

তালিকায় দক্ষিণ এশিয়ার আটটি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান সপ্তম। এই অঞ্চলে বাংলাদেশের চেয়ে খারাপ অবস্থা কেবল আফগানিস্তানের।

উল্লেখ্য, বিভিন্ন সময় পাকিস্তানের গণমাধ্যমে দেশটির রাজনীতিবিদ ও বিশেষজ্ঞরা বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করলেও দুর্নীতি সূচকে তাদের চেয়ে পিছিয়ে বাংলাদেশ।

দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশগুলোর মধ্যে বৈশ্বিক র‍্যাংকিংয়ে- ভুটান ২৫তম (৬৮ পয়েন্ট),  ভারত ৮০তম (৪১ পয়েন্ট), শ্রীলংকা ৯৩তম (৩৮ পয়েন্ট), নেপাল ১১৩তম (৩৪ পয়েন্ট), পাকিস্তান ১২০তম (৩২ পয়েন্ট), মালদ্বীপ ১৩০তম (২৯ পয়েন্ট) ও আফগানিস্তান ১৭৩তম (১৬ পয়েন্ট) অবস্থানে রয়েছে।

টিআইবি'র নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, “তালিকায় অগ্রগতি হলেও আমাদের স্কোর অপরিবর্তিত। তাই আত্মতুষ্টির কিছু নেই। কিছু দেশ খারাপ করায় বাংলাদেশ র‍্যাংকিংয়ে উন্নতি করেছে।”

বিশ্বের ১৮০টি দেশের মধ্যে করা এই ইনডেক্সের গড় স্কোর ৪৩। দক্ষিণ এশিয়ায় শুধুমাত্র ভুটান এই বৈশ্বিক গড়ের চেয়ে ভালো অবস্থানে রয়েছে। 

৮৭ স্কোর করে তালিকায় প্রথম স্থানে রয়েছে ডেনমার্ক ও নিউজিল্যান্ড। ১৮০টি দেশের তালিকায় সর্বোচ্চ দুর্নীতিগ্রস্ত দেশ সোমালিয়া, যার স্কোর ৯।