• সোমবার, ফেব্রুয়ারি ২৪, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১২:৪০ রাত

কাদের: নারী গাড়িচালকরা নিরাপদ সড়ক নিশ্চিতে ভূমিকা রাখতে পারেন

  • প্রকাশিত ১১:০২ রাত জানুয়ারী ২৫, ২০২০
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
শনিবার (২৫ জানুয়ারি) সকালে মহাখালির ব্র্যাক সেন্টারে নারী গাড়িচালকদের প্রশিক্ষণ পরবর্তী সার্টিফিকেট বিতরণ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। মাহমুদ হোসেন অপু/ঢাকা ট্রিবিউন

'নারী গাড়িচালকেরা নিয়ম মেনে চলেন, ঠাণ্ডা মাথায় গাড়ি চালান'

নারী গাড়িচালকরা নিরাপদ সড়ক নিশ্চিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শনিবার (২৫ জানুয়ারি) সকালে মহাখালির ব্র্যাক সেন্টারে নারী গাড়িচালকদের প্রশিক্ষণ পরবর্তী সার্টিফিকেট বিতরণ উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এই মন্তব্য করেন।

ওবায়দুল কাদের বলেন, "নারী গাড়িচালকরা নিয়ম মেনে চলেন, ঠাণ্ডা মাথায় গাড়ি চালান। তারা নেশা করেন না, দায়িত্ব পালনের সময় মোবাইল ফোনে কথাও বলেন না। তাই যত বেশি নারীচালক নিয়োগ দেওয়া হবে, সড়ক দুর্ঘটনার ঝুঁকি ততটাই কমবে।"

সেতুমন্ত্রী আরও বলেন, "কিন্তু তাদের যদি চাকরিতে নিয়োগ না দেওয়া হয় তাহলে এই প্রশিক্ষণ দিয়ে কী লাভ?"

এসময় মন্ত্রী পথচারীরাও গাড়িচালকদের মতো বেপরোয়া হয়ে উঠছেন বলে মন্তব্য করেন। কাদের বলেন, "আমরা সবাই বেপরোয়া হয়ে গেছি। চালক, পথচারী, রাজনীতিবিদ সবাই বেপরোয়া হয়ে যাচ্ছি। আমি প্রায়ই দেখি বাচ্চা কোলে নিয়ে মায়েরা বেপরোয়াভাবে রাস্তা পার হচ্ছেন। পাশেই ফুটওভার ব্রিজ থাকলেও সেটা ব্যবহার করছেন না। আমাদের এই মানসিকতা থেকে বেরিয়ে আসতে হবে।"

অনুষ্ঠানে ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহের সভাপতিত্বে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী রওশন আখতার বক্তব্য রাখেন। ব্র্যাকের প্রশাসন ও সড়ক নিরাপত্তা কর্মসূচির পরিচালক আহমেদ নাজমুল হোসাইন "উইমেন বিহাইন্ড দ্য হুইল ফর রোড সেফটি" বিষয়ে প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

এসময় বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি মিয়াং টেমবন, সাহিত্যিক ও গবেষক সৈয়দ আবুল মকসুদ, ব্র্যাকের পরিচালক আন্না মিনজসহ গণস্বাস্থ্যকেন্দ্র, নিরাপদ সড়ক চাই ও পরিবহন মালিক সমিতির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতেই ব্র্যাকের প্রতিষ্ঠাতা প্রয়াত স্যার ফজলে হাসান আবেদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।