• মঙ্গলবার, এপ্রিল ০৭, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:২৮ রাত

অ্যাপাচি হেলিকপ্টার কিনছে বাংলাদেশ

  • প্রকাশিত ০৭:৫৩ রাত জানুয়ারী ২৬, ২০২০
অ্যাপাচি হেলিকপ্টার
অ্যাপাচি হেলিকপ্টার। পিক্সাবে

ফরেন মিলিটারি সেলের চুক্তির আওতায় বাংলাদেশ বিমান বাহিনীকে এএইচ-৬৪ই অ্যাপাচি হেলিকপ্টার সরবরাহ করতে যাচ্ছে বোয়িং

যুক্তরাষ্ট্রের উড়োজাহাজ প্রস্তুতকারী প্রতিষ্ঠান বোয়িং-এর কাছ থেকে অত্যাধুনিক অ্যাপাচি হেলিকপ্টার কিনতে যাচ্ছে বাংলাদেশ।

গত বুধবার (২২ জানুয়ারি) সমরাস্ত্র গবেষণা সংস্থা জেন’র এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, ফরেন মিলিটারি সেলের চুক্তির আওতায় বাংলাদেশ বিমান বাহিনীকে এএইচ-৬৪ই অ্যাপাচি হেলিকপ্টার সরবরাহ করতে যাচ্ছে বোয়িং।

বোয়িংয়ের ইন্টারন্যাশনাল ভার্টিকাল লিফট সেলসের পরিচালক টেরি জেমিসন জানান, প্রতিযোগিতার মাধ্যমে তারা বাংলাদেশ বিমান বাহিনীকে অ্যাটাক হেলিকপ্টার সরবরাহের জন্য নির্বাচিত হয়েছেন। বাংলাদেশ সস্তা ও সক্ষমতার ভিত্তিতে অ্যাপাচি কেনার বিষয়টি জোরালো ভাবে বিবেচনা করছে।

তবে বাংলাদেশ ঠিক কতটি অ্যাপাচি কেনার প্রস্তাব দিয়েছে এবং সেগুলোর মূল্য কত হবে সে বিষয়ে কিছু বলেননি জেমিসন।


আরও পড়ুন - যুক্তরাষ্ট্র থেকে কম্ব্যাট ফাইটার, মিসাইল সিস্টেম ও অ্যাপাচি হেলিকপ্টার কিনতে আগ্রহী বাংলাদেশ


এর আগে গত বছরের অক্টোবর মাসে মার্কিন যুক্তরাষ্ট্র সরকারের কর্মকর্তারা জানিয়েছিলেন, ২০১৮ সালে যুক্তরাষ্ট্র থেকে বহুবিধ ব্যবহার উপযোগী এমন কম্ব্যাট ফাইটার, অ্যাপাচি অ্যাটাক হেলিকপ্টার ও ভূমি থেকে আকাশে নিক্ষেপণ যোগ্য মিসাইল সিস্টেম কেনার প্রস্তাব দিয়েছিল বাংলাদেশ।

প্রসঙ্গত, অ্যাপাচি হেলিকপ্টার যেকোনো আবহাওয়ায় হামলা চালাতে পারে। রাতে অভিযান চালানোর জন্য অত্যাধুনিক নাইট ভিশন সিস্টেম ব্যবহার করে হেলিকপ্টারটি। এটি ঘণ্টায় ৩০০ কিলোমিটার বেগে চলতে পারে।

একজন পাইলট ও একজন গানারের পরিচালনায় হেলিকপ্টারটি ১৬ এজিএম-১১ এ ও হেলফায়ার-২ অ্যান্টি ট্যাংক গাইডেড মিসাইল ছাড়াও দুটো এআইএম-৯ সাইডউইন্ডার, চারটি এআইএম-৯২ স্টিংগার ক্ষেপণাস্ত্রও বহন করতে পারে।

২০০১ সালে আফগানিস্তানে তালেবান বিরোধী অভিযানে অ্যাপাচি হেলিকপ্টারের ব্যাপক ব্যবহার করে মার্কিন সেনাবাহিনী। বর্তমানে বিশ্বের মোট ১৫টি দেশে ১২০০টি অ্যাপাচি হেলিকপ্টার ব্যবহৃত হচ্ছে। সর্বশেষ গত বছরের জুন মাসে দক্ষিণ এশিয়ার প্রথম কোনো দেশ হিসেবে ভারতের কাছে অ্যাপাচি হেলিকপ্টার বিক্রি করেছে দেশটি।