• বৃহস্পতিবার, এপ্রিল ০২, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১০:১৫ সকাল

মায়ের পা ধুয়ে দেওয়ার মধ্য দিয়ে এসএসসি পরীক্ষার্থীদের বিদায়!

  • প্রকাশিত ১১:০২ রাত জানুয়ারী ২৭, ২০২০
চাঁদপুর
মায়েদের পা ধুয়ে দিয়ে দোয়া নেন শিক্ষার্থীরা। ইউএনবি

‘একজন মা তার সন্তানকে জীবন দিয়ে আগলে রাখে। সেই মায়ের পা ধুয়ে দেওয়া তোমাদের ভাগ্যের ব্যাপার’

চাঁদপুর জেলার হাইমচরে বাজাপ্তী রমনি মোহন উচ্চ বিদ্যালয়ে মাদের পা ধুয়ে দেওয়ার মধ্য দিয়ে ১০০ এসএসসি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠিত হয়েছে।

ব্যতিক্রমী এ বিদায়ের দিনে শিক্ষার্থীরা তাদের মায়ের পায়ে হাত রেখে পা ধুয়ে দেওয়ার সময় মায়েরা তাদের সন্তানদের বুকে টেনে নিয়ে কাঁদতে থাকেন। এ সময় আবেগে আপ্লুত হয়ে উপস্থিত সকলের চোখ অশ্রুসিক্ত হয়। ব্যতিক্রমী এ আয়োজনে মাদের প্রতি সন্তানের ভালোবাসা ফুটে উঠেছে।

সোমবার (২৬ জানুয়ারি) সকাল ১০টায় বিদ্যালয়ের মাঠে এসএসসি পরীক্ষার্থীদের মায়েদের পা ধুয়ে দেওয়া এবং দোয়া গ্রহণের মধ্য দিয়ে এ বিদায় অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। 

বিদ্যালয়ের প্রধান শিক্ষক এমএ মান্নানের সভাপতিত্বে ও বিদ্যালয়ের সহকারী শিক্ষক সৈয়দ আহমেদের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন উপজেলা নির্বাহী অফিসার ফেরদৌসী বেগম।

তিনি বলেন, “একজন মা তার সন্তানের জন্য যে পরিমাণ পরিশ্রম করে তার বাবা ততটা পরিশ্রম করে না। একজন মা তার সন্তানকে জীবন দিয়ে আগলে রাখে। মায়ের কাছে সন্তান সবচাইতে বেশি নিরাপদ। সেই মায়ের পা ধুয়ে দেওয়া তোমাদের ভাগ্যের ব্যাপার। এ পা ধুয়ে দেওয়ার মধ্য দিয়ে আমি আশা করি তোমাদের মায়ের প্রতি আরও শ্রদ্ধা এবং ভালোবাসা বেড়ে যাবে। তোমরা কখনো মাদেরকে অবহেলা করবে না। মা যতটা পরিশ্রম করে তোমাদের সেবা করে, তোমারা মাদের প্রতি ঠিত ততটা যত্নবান হবে।”

তিনি বলেন, “যে সন্তানের ওপর তার মায়ের আশীর্বাদ থাকে সেই সন্তান সকল কিছুতেই সফলতা অর্জন করতে পারে। তাই আমার বিশ্বাস এ বিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের মায়ের দোয়ায় নিজেরা সফলতা অর্জন করে মা-বাবা তথা এ বিদ্যালয়ের সুনাম অর্জন করবে।”

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার একেএম মীর হোসেন, হাইমচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জহিরুল ইসলাম খাঁন, হাইমচর প্রেসক্লাব সভাপতি মো. খুরশিদ আলম প্রমুখ।