• সোমবার, এপ্রিল ০৬, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:০৬ রাত

সিলেটে এক লিভার নিয়েই জন্ম জোড়া শিশুর!

  • প্রকাশিত ১১:২১ সকাল ফেব্রুয়ারি ২, ২০২০
জোড়া শিশু
সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে জোড়া কন্যাশিশুর জন্ম দিয়েছেন সিলেটের গোয়াইনঘাট উপজেলার ফতেপুর গ্রামের হাফেজ মামুনুর রশিদের স্ত্রী ফাতেমা বেগম ঢাকা ট্রিবিউন

এদিকে তবে আর্থিক সামর্থ্য না থাকায় শিশু দুটিকে আলাদা করার চিকিৎসার জন্য সরকারের সহযোগিতা চেয়েছেন তাদের মামা

সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে জোড়া কন্যাশিশুর জন্ম দিয়েছেন সিলেটের গোয়াইনঘাট উপজেলার ফতেপুর গ্রামের হাফেজ মামুনুর রশিদের স্ত্রী ফাতেমা বেগম। তবে ওই দুই নবজাতকের রয়েছে একটি মাত্র লিভার। এছাড়া বাকি সব অঙ্গপ্রত্যক্ষ আলাদা ও কার্যকর রয়েছে। বর্তমানে মা ও শিশু উভয়ই সুস্থ আছেন।

রবিবার (২ ফেব্রুয়ারি) শিশু দুইটিকে ঢাকায় নিয়ে আসার কথা রয়েছে বলে জানিয়েছেন তাদের মামা নজরুল ইসলাম।  তবে আর্থিক সামর্থ্য না থাকায় শিশু দুটিকে আলাদা করার চিকিৎসার জন্য সরকারের সহযোগিতা চেয়েছেন তিনি। একইসঙ্গে দেশবাসীর কাছে দোয়াও চেয়েছেন।

হাসপাতালের শিশু সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মো. নূরুল আলম জানান, “এর আগেও ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে এরকম জোড়া লাগা শিশুর জন্ম হয়েছে। গত ২৫ জানুয়ারি জন্ম নেওয়া কন্যাশিশু দুটি ভালো আছে। শিশু দুটির কিডনি, হার্ট ও ফুসফুস আলাদা রয়েছে। শুধুমাত্র লিভার একটি। অপারেশনের মাধ্যমে লিভারটি কেটে শিশু দুটির মধ্যে প্রতিস্থাপন করে তাদেরকে আলাদা করা সম্ভব।”

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ইউনুছুর রহমান জানান, শিশু দুটিকে আলাদা করতে অনেকক্ষণ ধরে অস্ত্রোপচার করতে হবে। অস্ত্রোপচারের পর এনআইসিইউ সার্পোটের প্রয়োজন পড়তে পারে। কিন্তু ওসমানী হাসপাতালে এখনো এনআইসিইউ চালু না হওয়ায় শিশু দুটিকে বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে  বলে জানান তিনি।