• শুক্রবার, এপ্রিল ০৩, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০১:৫৩ দুপুর

একুশে পদক পাচ্ছেন ২০ ব্যক্তি ও এক প্রতিষ্ঠান

  • প্রকাশিত ০৮:৩৯ রাত ফেব্রুয়ারি ৫, ২০২০
একুশে পদক

বুধবার সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় একুশে পদক বিজয়ীদের নাম ঘোষণা করেছে

বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে এ বছর দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার একুশে পদক পাচ্ছেন ২০ বিশিষ্ট ব্যক্তি এবং একটি প্রতিষ্ঠান।

বুধবার (৫ ফেব্রুয়ারি) সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় একুশে পদক বিজয়ীদের নাম ঘোষণা করেছে।

ভাষা আন্দোলনে ভূমিকা রাখার জন্য আমিনুল ইসলাম বাদশা (মরণোত্তর) নির্বাচিত হয়েছেন। সংগীতে অবদান রাখায় ডালিয়া নওশিন, শঙ্কর রায় ও মিতা হক এবং মো. গোলাম মোস্তফা খান, এস এম মহসীন ও অধ্যাপক শিল্পী ফরিদা জামান যথাক্রমে নৃত্য, অভিনয় ও চারুকলায় নির্বাচিত হয়েছেন।

অন্যদিকে মুক্তিযুদ্ধে ভূমিকা রাখায় হাজী আক্তার সরদার (মরণোত্তর), আব্দুল জব্বার (মরণোত্তর) ও ডা. আ আ ম. মেসবাহহুল হক (মরণোত্তর) পদকের জন্য মনোনীত হয়েছেন।

সাংবাদিকতায় অবদানের স্বীকৃতি হিসেবে সাংবাদিক জাফর ওয়াজেদ (আলী ওয়াজেদ জাফর) একুশে পদক পাচ্ছেন। ড. জাহাঙ্গীর আলম, হাফেজ ক্বারী আল্লামা সৈয়দ মোহাম্মদ ছাইফুর রহমান নিজামী শাহ এবং বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট গবেষণায় এবং শিক্ষায় একুশে পদক পাচ্ছেন অধ্যাপক বিকিরণ প্রসাদ বড়ুয়া।

অধ্যাপক ড. শামসুল আলম এবং সুফি মোহাম্মদ মিজানুর রহমান যথাক্রমে অর্থনীতি ও সমাজসেবায় এবারের একুশে পদকের জন্য মনোনীত হয়েছেন।

ড. নুরুন নবী, সিকদার আমিনুল হক (মরণোত্তর) এবং বেগম নাজমুন নেসা পিয়ারি ভাষা ও সাহিত্যে এবং চিকিৎসায় অধ্যাপক ডা. সায়েবা আখতার পদক পাচ্ছেন।

পদক বিজয়ীদের প্রত্যেকেই একটি করে স্বর্ণের মেডেল, একটি করে সার্টিফিকেট ও ২ লাখ টাকা করে পাবেন।

আগামী ২০ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওসমানী স্মৃতি মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে একুশে পদক তুলে দেবেন।