• মঙ্গলবার, এপ্রিল ০৭, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:২৮ রাত

২০১৯ সালে সারাদেশে ২ লাখ ৯৩ হাজার যক্ষারোগী সনাক্ত

  • প্রকাশিত ০৯:০৪ রাত ফেব্রুয়ারি ৫, ২০২০
যক্ষা
২০১৯ সালে বাংলাদেশে ২ লাখ ৯২ হাজার ৯৪২ জন যক্ষারোগী সনাক্ত হয়েছে বলে জাতীয় যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচির (এনটিপি) তথ্যে উঠে এসেছে।

জাতীয় যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচির (এনটিপি) তথ্যে উঠে এসেছে, গতবছর দেশে শিশু যক্ষারোগীই সনাক্ত হয়েছে ১২ হাজার ৩৫০জন

গতবছর বাংলাদেশে ২ লাখ ৯২ হাজার ৯৪২ জন যক্ষারোগী সনাক্ত হয়েছে বলে জাতীয় যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচির (এনটিপি) তথ্যে উঠে এসেছে।

শিশু যক্ষারোগী সনাক্ত হয়েছে ১২ হাজার ৩৫০জন। এছাড়া প্রতিহাজারে আনুমানিক ৬জন এমডি আর টিবি সনাক্ত হয়েছে।

বুধবার (৫ ফেব্রুয়ারি) রাজধানীর দ্য ডেইলি স্টার সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে এতথ্য জানানো হয়। জাতীয় যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচি, ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার ও বেসরকারি সংস্থা ব্র্যাক যৌথভাবে এই গোলটেবিল বৈঠকের আয়োজন করে।

অনুষ্ঠানে যক্ষা নিয়ন্ত্রণে সরকারের পাশাপাশি দাতা সংস্থা, সংশ্লিষ্ট সকল বেসরকারি প্রতিষ্ঠান ও স্টেকহোল্ডারদের সমন্বিতভাবে কাজ করার কথা বলা হয়। পাশাপাশি যক্ষা নিয়ন্ত্রণে ওষুধের গুণগত মান ও সঠিক সনাক্তকরণ জরুরি এবং এনিয়ে প্রচারণা বাড়ানো ও সচেতনতা সৃষ্টিতে গণমাধ্যম সবচেয়ে বড় ভূমিকা রাখতে পারে বলে অভিমত দেন বক্তারা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় জাতীয় যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচির লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. শামিউল ইসলাম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচির মেডিকেল অফিসার নাজিস আরেফিন। শুভেচ্ছা বক্তব্য রাখেন ব্র্যাকের টিবি কন্ট্রোল কর্মসূচির সহযোগী পরিচালক ডা. মাহফুজা রিফাত।

অধ্যাপক ডা. শামিউল ইসলাম বলেন, “এটা সত্যি যে, যক্ষা নিয়ন্ত্রণে আশাব্যঞ্জক কাজ হচ্ছে। কারণ জাতীয় যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচির (এনটিপি) সাথে সংশ্লিষ্ট সকল বেসরকারি সংস্থা সফল অংশীদারীত্বে কাজ করছে। তবে এখন আমাদেরকে রোগ প্রতিরোধে আরও বেশি কাজ করতে হবে। এজন্য প্রচারণা বাড়ানো ও সচেতনতা সৃষ্টিতেও কাজ করতে হবে।”