• মঙ্গলবার, এপ্রিল ০৭, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৯:৩৭ রাত

শিক্ষামন্ত্রী: অধিকাংশ উন্নত দেশের তুলনায় বাংলাদেশে দুর্নীতি অনেক কম

  • প্রকাশিত ০৯:১৪ রাত ফেব্রুয়ারি ৭, ২০২০
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
শুক্রবার (৭ ফেব্রুয়ারি) সন্ধ্যায় চাঁদপুর প্রেসক্লাবের কার্যকরি পরিষদের অভিষেক অনুষ্ঠানে বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ঢাকা ট্রিবিউন

'দুর্নীতি সব সময়ই ছিল। কিন্তু আগে এগুলোর কোনো খবর বের হতো না। তার কারণ এগুলো তখন বের করাই যেত না। এখন ডিজিটাল বাংলাদেশ হয়েছে, তাই তথ্য সব বেরিয়ে যায়।'

অধিকাংশ উন্নত দেশের তুলনায় বাংলাদেশে দুর্নীতি অনেক কম হয় বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শুক্রবার (৭ ফেব্রুয়ারি) সন্ধ্যায় চাঁদপুর প্রেসক্লাবের কার্যকরি পরিষদের অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

ডা. দীপু মনি বলেন, "আমাদের দেশে যেটুকু দুর্নীতি হয় তা অধিকাংশ উন্নত দেশের দুর্নীতির তুলনায় অনেক কম। অবশ্য আমরা এখন আর আগের মতো গরীব নেই। আমরা যথেষ্ট ভালো জায়গায় আছি। কোন রকমের দুর্নীতিই এখন আর হওয়া উচিত নয়। যতোটা সম্ভব আমরা (সরকার) কমিয়ে আনার চেষ্টা করছি। কিছুটা কমেছে। অনেক জায়গায় কমছে। বিশেষ করে ডিজিটাল বাংলাদেশ হওয়ায় স্বচ্ছতার একটা জায়গাতো তৈরি হয়েছেই।"

শিক্ষামন্ত্রী আরও বলেন, "এখন যে অনেক রকমের দুর্নীতির খবর পাওয়া যায়। এ বিষয়গুলো সব সময়ই ছিল। কিন্তু আগে এগুলোর কোনো খবর বের হতো না। তার কারণ এগুলো তখন বের করাই যেত না। এখন ডিজিটাল বাংলাদেশ হয়েছে, তাই তথ্য সব বেরিয়ে যায়। সেজন্য এখন দুর্নীতিগুলো সাথে সাথে ধরা পড়ে যায়। শেখ হাসিনার সৎ সাহস আছে বলেই তার পক্ষে এই ডিজিটাল বাংলাদেশ গড়া সম্ভব হয়েছে। আমরা এগিয়ে যাচ্ছি আমাদের আরও অনেক দূর এগিয়ে যেতে হবে।"

চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকরাম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ, শিশু গবেষক প্রফেসর সমির কে সাহা, জয়নাল আবেদীন সিআইপি, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটোয়ারী দুলাল, চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এএইচএম আহসান উল্লাহ প্রমুখ।