• মঙ্গলবার, এপ্রিল ০৭, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৯:৪১ রাত

পররাষ্ট্রমন্ত্রী: রোহিঙ্গা প্রত্যাবাসনে কোনো সুসংবাদ নেই

  • প্রকাশিত ০৯:৪২ সকাল ফেব্রুয়ারি ১২, ২০২০
রোহিঙ্গা
গত ২৫ আগস্ট কক্সবাজারের উখিয়ার কুতুপালং মধুরছড়া ৪ নম্বর আশ্রয়শিবিরের তিনটি পাহাড় ও মাঠে অনুষ্ঠিত সমাবেশে যোগ দেন লাখো রোহিঙ্গা। সৈয়দ জাকির হোসাইন/ঢাকা ট্রিবিউন

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে তিনি বলেন, ‘আমাদের কৌশলগত অবস্থান কম-বেশি যেটাই হোক ভালো করছে, আশাকরি অদূর ভবিষ্যতে রোহিঙ্গা ইস্যুতে সুসংবাদ দিতে পারবো’

রোহিঙ্গা সঙ্কট সমাধানে বাংলাদেশে বসবাসরত মিয়ানমারের ১১ লাখেরও বেশি নাগরিককে প্রত্যাবাসনে আপাতত  কোনো সুসংবাদ নেই বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে মন্ত্রী বলেন, “আপনারা অনেকেই আমাকে রোহিঙ্গা সঙ্কট সমাধান সম্পর্কে প্রশ্ন করেন, রোহিঙ্গা বিষয়ে আমাদের কৌশলগত অবস্থান কম-বেশি যেটাই হোক ভালো করছে, আশা করি অদূর ভবিষ্যতে আমি আপনাদের রোহিঙ্গা ইস্যু সম্পর্কে সুসংবাদ দিতে পারব।”

জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদজ্ঞাপন বক্তব্যে তিনি একথা বলেন।

এর আগে সোমবার পররাষ্ট্রমন্ত্রী সংসদে এক প্রশ্নের জবাবে বলেন, যেকোনো প্রত্যাবাসন প্রক্রিয়া জটিল ও দীর্ঘমেয়াদী।

তিনি আরও বলেন, রাখাইনরাজ্যে উপযুক্ত সহায়ক পরিবেশ সৃষ্টির জন্য বাংলাদেশ বিশ্বসম্প্রদায়কে সাথে নিয়ে মিয়ানমারকে বোঝানোর চেষ্টা অব্যাহত রেখেছে।

ড. মোমেন বলেন, “মিয়ানমার কর্তৃপক্ষ শিগগিরই রাখাইনরাজ্যে সহায়ক পরিবেশ তৈরি করবে এবং রোহিঙ্গাদের দ্রুত তাদের নিজ দেশে প্রত্যাবাসন করা সম্ভব হবে বলে আশা করা যায়।”