• সোমবার, ফেব্রুয়ারি ১৭, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১০:৩৪ রাত

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল থেকে ব্যারিস্টার সুমনের পদত্যাগ

  • প্রকাশিত ০৩:১৬ বিকেল ফেব্রুয়ারি ১৩, ২০২০
ব্যারিস্টার সায়েদুল হক সুমন
ফেসবুকে হিন্দু ধর্মাবলম্বীদের নিয়ে কটূক্তির অভিযোগে ব্যারিস্টার সায়েদুল হক সুমনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। ছবি: ফেসবুক থেকে নেওয়া

‘আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মতো রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে সম্পূর্ণ নিষ্ঠার সাথে সময় দিতে পারছি না। এমতাবস্থায় সরকারি কোষাগার থেকে বেতন নেওয়াকে আমি অনৈতিক বলে মনে করি’

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের (আইসিটি) প্রসিকিউটরের পদ থেকে পদত্যাগ করেছেন ব্যারিস্টার সায়েদুল হক সুমন।

বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) আইসিটি'র চিফ প্রসিকিউটরের কাছে পদত্যাগপত্র জমা দেন তিনি। সামাজিক ও স্বেচ্ছাসেবামূলক কর্মকাণ্ডে জড়িত থাকার কারণে আইসিটি প্রসিকিউটরের দায়িত্ব পালন তার পক্ষে অসম্ভব বলে পদত্যাগপত্রে উল্লেখ করেন ব্যারিস্টার সুমন।

পদত্যাগপত্রে তিনি উল্লেখ করেন, “ইদানিং বিভিন্ন সামাজিক স্বেচ্ছামূলক কাজে নিবিড়ভাবে জড়িত হয়ে যাওয়ার কারণে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মত রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে সম্পূর্ণ নিষ্ঠার সাথে সময় দিতে পারছি না। এমতাবস্থায় সরকারি কোষাগার থেকে বেতন নেওয়াকে আমি অনৈতিক বলে মনে করি। এ কারণে আমি বর্তমান পদ থেকে অব্যাহতি প্রার্থনা করছি।”

প্রসঙ্গত, ২০১২ সালের ১৩ নভেম্বর প্রসিকিউটর (রাষ্ট্রপক্ষের আইনজীবী) হিসেবে আইসিটিতে যোগ দিয়েছিলেন ব্যারিস্টার সায়েদুল হক সুমন।

বিভিন্ন ইস্যুতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লাইভ ভিডিও সম্প্রচার করে আলোচনায় আসেন তিনি।