• রবিবার, এপ্রিল ০৫, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৭:১০ রাত

ব্রিজ ভেঙে বালু বোঝাই ট্রাক খাদে

  • প্রকাশিত ০৭:৩৮ রাত ফেব্রুয়ারি ১৮, ২০২০
বগুড়া
ব্রিজ ভেঙে ট্রাকটি খাদে পড়ে যায়। ঢাকা ট্রিবিউন

এ ঘটনায় অল্পের জন্য রক্ষা পেয়েছেন ট্রাকের চালক, হেলাপারসহ তিনজন

বগুড়ার ধুনটে আবারও বেইলি ব্রিজ ভেঙে বালু বোঝাই ট্রাক খাদে পড়ে গেছে।

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) দুপুরে ধুনট-শেরপুর সড়কের মাঠপাড়া এলাকার ওই ঘটনায় অল্পের জন্য বেঁচে গেছেন ট্রাকের চালক, হেলাপারসহ তিনজন। তাদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

স্থানীয়রা জানান, ১৯৯০ সালের দিকে ধুনট-শেরপুর সড়কের মাঠপাড়া এলাকায় গাড়ামারা খালের উপর সড়ক ও জনপথ বিভাগ ৬২ মিটার দৈর্ঘ্য স্টিলের বেইলি ব্রিজ নির্মাণ করে। ২০১৩ সালের ১৬ নভেম্বর পাথর বোঝাই একটি ট্রাক পারাপরের সময় ব্রিজটির পশ্চিম অংশ ভেঙে খালের পানিতে পড়ে যায়। পরে পুরানো সরঞ্জাম ব্যবহার করে ব্রিজটি যানবাহন চলাচলের উপযোগী করা হয়। এরপরও ২০১৪ ও ২০১৬ সালে দু’দফা ব্রিজটির পাটাতন ভেঙে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

সর্বশেষ ১৮ ফেব্রুয়ারি মঙ্গলবার বেলা ২টার দিকে ধুনটের গোসাইবাড়ী থেকে অতিরিক্ত বালু বোঝাই একটি ট্রাক শেরপুরের দিকে যাচ্ছিল। ট্রাকটি মাঠপাড়া ব্রিজটির ওপর উঠলে আবারও পূর্ব পাশ ভেঙে খাদে পড়ে যায়। ঘটনায় স্থানীয়রা ট্রাকের চালক ও হেলপারসহ তিনজনকে উদ্ধার করে হাসপাতালে পাঠায়।

এদিকে ব্রিজ ভেঙে যাওয়ায় বগুড়া ও সিরাজগঞ্জসহ ১৫টি গুরুত্বপূর্ণ সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। এতে লাখো মানুষকে দুর্ভোগে পড়তে হয়েছে।

বগুড়া সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আশরাফুজ্জামান বলেন, সরেজমিনে ভাঙা ব্রিজটি পরিদর্শন করেছি। অনেক আগেই স্টিলের বেইলি ব্রিজের ট্রামজাম ও স্টিল ট্রেকিংসহ বিভিন্ন সরঞ্জাম সরবরাহ বন্ধ রয়েছে। এ কারণে জোড়াতালি দিয়ে মেরামত করা হচ্ছে। আগামী ৬-৭ দিনের মধ্যে জনগণ ও যানবাহন চলাচলের বিকল্প ব্যবস্থা করা হবে।

তিনি আরও বলেন, ওই স্থানে জাপান সরকারের সহযোগিতায় প্রকল্পের আওতায় একটি আরসিসি ব্রিজ নির্মাণে ঠিকাদার নিয়োগ হয়েছে। আগামী এক মাসের মধ্যে সেখানে কাজ শুরু হবে।