• মঙ্গলবার, এপ্রিল ০৭, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৯:৪১ রাত

বাঙালির অর্থনৈতিক স্বাবলম্বিতা নিশ্চিত করার অঙ্গীকার প্রধানমন্ত্রীর

  • প্রকাশিত ০৮:৫৪ রাত ফেব্রুয়ারি ২২, ২০২০
প্রধানমন্ত্রী শেখ হাসিনা
শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শনিবার (২২ ফেব্রুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফোকাস বাংলা

'স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠায় ১৯৪৮ সাল থেকে আন্দোলন শুরু করেন জাতির পিতা'

বাঙালি জাতিকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী সম্মানিত জাতি হিসেবে গড়ে তোলার অঙ্গীকার করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শনিবার (২২ ফেব্রুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে  আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় প্রধানমন্ত্রী এই অঙ্গীকার করেন।

শেখ হাসিনা বলেন, "আধুনিক প্রযুক্তি জ্ঞান সম্পন্ন জাতি হিসেবে বাঙালি জাতিকে আমরা গড়ে তুলতে চাই। অর্থনৈতিক স্বাবলম্বিতার সাথে সাথে সারা বিশ্বে সম্মানিত জাতি হিসেবে আমরা ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সোনার বাংলাদেশ গড়ে তুলবো, যে বাংলাদেশের স্বপ্ন জাতির পিতা দেখেছিলেন।"

প্রধানমন্ত্রী আরও বলেন, "সরকার শুধুমাত্র দেশকে অর্থনৈতিকভাবে এগিয়ে নিচ্ছে না, সেইসাথে প্রযুক্তি নির্ভর শিক্ষাকেও গুরুত্ব দিচ্ছে। এছাড়াও সরকার বিভিন্ন ধরনের আধুনিক প্রযুক্তি, ইন্টারনেট সেবা ও মোবাইল ফোন ব্যবহার নিশ্চিত করেছে।"

এসময় ভাষা আন্দোলন ও বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, "বাংলাদেশ এ উপমহাদেশের একমাত্র দেশ যার সৃষ্টি হয়েছে ভাষার ভিত্তিতে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ দেশ প্রতিষ্ঠা করেন। স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠায় ১৯৪৮ সাল থেকে আন্দোলন শুরু করেন জাতির পিতা। এ আন্দোলনের চূড়ান্ত লক্ষ্য ছিল দেশকে পাকিস্তানিদের কাছ থেকে আলাদা করা।"

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভার সভাপতিত্বে করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এছাড়াও সভায় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু ও তোফায়েল আহমেদ, আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, এডভোকেট জাহাঙ্গীর কবির নানক ও আব্দুর রহামান, গবেষক ও শিক্ষাবিদ অধ্যাপক হায়দার আলী খান, যুগ্ম-সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, যুগ্ম-সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, মহিলা বিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকি প্রমুখ বক্তব্য রাখেন।