• রবিবার, এপ্রিল ০৫, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৭:৩৩ রাত

এবার সমন্বিত ভর্তি পরীক্ষা থেকে সরে আসলো রাবি

  • প্রকাশিত ০৯:৩০ রাত ফেব্রুয়ারি ২৪, ২০২০
রাবি
রাজশাহী বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত

রাবি কর্তৃপক্ষ আগের বছরগুলোর মতোই ভর্তি পরীক্ষা নেবে

দেশের সব সরকারি বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) প্রস্তাবে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) পর আপত্তি জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। তারাও আগের মতোই নিজস্ব পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

বার্তা সংস্থা ইউএনবি জানিয়েছে, রাবি সিনেট ভবনে উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহার সভাপতিত্বে একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

বিষয়টি নিশ্চিত করে অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, রাবি কর্তৃপক্ষ আগের বছরগুলোর মতোই ভর্তি পরীক্ষা নেবে।

এর আগে সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষও সিদ্ধান্ত নেয় যে তারা সমন্বিত ভর্তি পরীক্ষায় যাবে না। ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

গত ১০ ফেব্রুয়ারি ঢাবি কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ না করার পরামর্শ দেয়।

ইতোমধ্যে, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থী ও অভিভাবকদের ভোগান্তি লাঘবে গত ২৩ জানুয়ারি ইউজিসি সিদ্ধান্ত নেয় যে ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে সারা দেশের সব সরকারি বিশ্ববিদ্যালয়ে অভিন্ন পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হবে।