• সোমবার, জুন ০১, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১০:০২ সকাল

সাতক্ষীরা জেলা প্রশাসনের চিঠিতে ‘বঙ্গবন্ধু’ বানান ভুল!

  • প্রকাশিত ০৭:৩৫ রাত মার্চ ১১, ২০২০
সাতক্ষীরা
জেলা প্রশাসনের পক্ষ থেকে পাঠানো চিঠি। সংগৃহীত

ঘটনায় প্রবল সমালোচনার মুখে, বঙ্গবন্ধুর বানান ভুলের বিষয় নিয়ে দুঃখ প্রকাশ করে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন সাতক্ষীরা জেলা প্রশাসক

সাতক্ষীরায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপনে পর্যালোচনা সভায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে জেলার চার সংসদ সদস্যকে দেওয়া নিমন্ত্রণপত্রে “বঙ্গবন্ধু” বানান ভুলভাবে লেখা হয়েছে।

এ ঘটনায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিন্দা-প্রতিবাদের ঝড় উঠেছে।

শুধু তাই নয়, পর্যালোচনা সভাটি স্থগিত করার জন্য যে চিঠি দেওয়া হয়েছে তাতেও “বঙ্গবন্ধু” বানান ভুল করা হয়েছে।

ঘটনায় প্রবল সমালোচনার মুখে, বঙ্গবন্ধুর বানান ভুলের বিষয় নিয়ে দুঃখ প্রকাশ করে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন সাতক্ষীরা জেলা প্রশাসক।

জানা যায়, গত ৯ মার্চ (সোমবার) ০৫.৪৪.৮৭০০.০১০.২১.০০৩.২০ ২২৪ নং স্মারকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২০ উদযাপনে পর্যালোচনা সভা উপলক্ষে সাতক্ষীরার চারজন সংসদ সদস্যকে জেলা প্রশাসকের পক্ষে সহকারী কমিশনার ইন্দ্রজীত সাহা পত্র প্রেরণ করেন।

চিঠিতে ১১ মার্চ বুধবার দুপুর ১২টায় পর্যালোচনা সভা অনুষ্ঠিত হবে বলে জানানো হয়। ওই চিঠিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামের বানান চিঠির বিষয়সহ তিনটি স্থানে ভুলভাবে লেখা হয়েছে।

পরে বিষয়টি সাতক্ষীরার একজন সংসদ সদস্যের দৃষ্টিগোচর হলে তিনি মঙ্গলবার সকালে ফেসবুকে নিমন্ত্রণপত্রের ছবিসহ গুরুত্বপূর্ণ চিঠিতে এ ধরনের ভুলের কথা উল্লেখ করেন এবং বানান তিনটি হাইলাইট মার্কার দিয়ে চিহ্নিত করে ফেসবুকে একটি স্ট্যাটাস দেন। যা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদের ঝড় তোলে।

এর কিছুক্ষণ পর তিনি আরও একটি চিঠি তার পোস্টে সংযুক্ত করেন যেখানে দেখা যায়, পর্যালোচনা সভাটি “অনিবার্য কারণবশত” স্থগিত করা হয়েছে। ওই চিঠিতেও বঙ্গবন্ধু বানান তিন জায়গায় ভুলভাবে লেখা হয়েছে। অর্থাৎ জেলা প্রশাসন তাদের ভুল স্বীকারও করেননি, সংশোধনও করেননি। উপরন্তু, চিঠি দুটির স্মারক নম্বর এবং তারিখ অভিন্ন। অর্থাৎ সভা স্থগিতের চিঠিটিও ০৫.৪৪.৮৭০০.০১০.২১.০০৩.২০ ২২৪ নং স্মারকে এবং ৯ মার্চ ২০২০ তারিখ দিয়ে ইস্যু করা হয়েছে।

দুটি চিঠি একই স্মারকে কিভাবে প্রকাশ হলো এ নিয়েও জনমনে প্রশ্ন দেখা দিয়েছে। তবে, শেষের চিঠিতে সভা স্থগিত করে দেওয়া হলেও চিঠির শেষ অংশে লেখা হয়েছে, “বর্ণিত সভায় যথাসময়ে উপস্থিত থাকার জন্য নির্দেশক্রমে সবিনয়ে অনুরোধ করা হলো।”

চিঠি দুটির বিষয়ে জানতে চাইলে সাতক্ষীরার সহকারী কমিশনার ইন্দ্রজীত সাহা বলেন, “অফিস সহকারি ভুল করে এমনটা করে ফেলেছেন, যদিও আমার এটা দেখা উচিত ছিল। পরবর্তী চিঠিটিও পূর্বের চিঠি থেকে কপি করতে গিয়ে ভুল করে ফেলেছেন। এটা সম্পূর্ণভাবে অনিচ্ছাকৃত। সভাটি স্থগিত করা হবে বলে প্রথম চিঠিটি বিতরণ করতে নিষেধ করা হয়েছিল। কিন্তু এমপি স্যারের বাসায় চিঠি দেওয়া হয়ে গিয়েছিল। তাই সভা স্থগিতের আরেকটি চিঠিও পরে দেওয়া হয়েছিল।”

বিষয়টি সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামালের দৃষ্টিগোচর হওয়ার পর তিনি তার ফেসবুক স্ট্যাটাসে দুঃখ প্রকাশ করে লিখেছেন, “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২০ উদযাপন উপলক্ষে সাতক্ষীরা জেলা প্রশাসকের কার্যালয়ের সাধারণ শাখা থেকে পর্যালোচনা সভার জারিকৃত নোটিশে বঙ্গবন্ধু বানানে করণিক ভুলের কারণে উ-কার পড়েনি, যা অনিচ্ছাকৃত ভুল। এ ধরনের ভুল কোনোমতেই কাঙ্ক্ষিত নয়। অনাকাঙ্ক্ষিত এ ভুলের জন্য আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি।”

52
50
blogger sharing button blogger
buffer sharing button buffer
diaspora sharing button diaspora
digg sharing button digg
douban sharing button douban
email sharing button email
evernote sharing button evernote
flipboard sharing button flipboard
pocket sharing button getpocket
github sharing button github
gmail sharing button gmail
googlebookmarks sharing button googlebookmarks
hackernews sharing button hackernews
instapaper sharing button instapaper
line sharing button line
linkedin sharing button linkedin
livejournal sharing button livejournal
mailru sharing button mailru
medium sharing button medium
meneame sharing button meneame
messenger sharing button messenger
odnoklassniki sharing button odnoklassniki
pinterest sharing button pinterest
print sharing button print
qzone sharing button qzone
reddit sharing button reddit
refind sharing button refind
renren sharing button renren
skype sharing button skype
snapchat sharing button snapchat
surfingbird sharing button surfingbird
telegram sharing button telegram
tumblr sharing button tumblr
twitter sharing button twitter
vk sharing button vk
wechat sharing button wechat
weibo sharing button weibo
whatsapp sharing button whatsapp
wordpress sharing button wordpress
xing sharing button xing
yahoomail sharing button yahoomail