• মঙ্গলবার, মার্চ ৩১, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১২:২৪ দুপুর

চাঁদপুরে বিদেশফেরত ৬৪৮ জন হোম কোয়ারেন্টাইনে

  • প্রকাশিত ০৬:৩৮ সন্ধ্যা মার্চ ১৩, ২০২০
করোনাভাইরাস
প্রতীকী ছবি।

‘তাদের প্রত্যেককে করোনাভাইরাস থেকে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে নিজ নিজ বাড়িতে কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। বিষয়টি এমন নয় যে- তাদেরকে গৃহবন্দি করে ফেলা হয়েছে’

করোনাভাইরাস (কোভিড-১৯) থেকে সতর্কতার অংশ হিসেবে বিদেশ থেকে চাঁদপুরে আসা ৬৪৮ জনকে হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দিয়েছে চাঁদপুর জেলা প্রশাসন।

শুক্রবার (১৩ মার্চ) বিষয়টি নিশ্চিত করেছেন চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান।

তিনি জানান, পুলিশ, বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান-মেম্বার, গ্রাম পুলিশের মাধ্যমে তথ্য সংগ্রহ করা। তাদের দেওয়া তথ্যমতে, গত ২৫ ফেব্রুয়ারি থেকে এ পর্যন্ত (১২ র্মাচ) বিভিন্ন দেশ থেকে চাঁদপুরে ফিরেছেন ৬৪৮ জন। এ সংখ্যা প্রতিদিনই বাড়ছে।

তিনি বলেন, “যারা দেশের বাইরে থেকে আসছে তাদেরকে বলা হয়েছে প্রত্যেকে কমপক্ষে ১৪ দিন বাড়িতে থাকবেন, ঘোরাফেরা করবেন না। তাদের প্রত্যেককে করোনাভাইরাস থেকে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে নিজ নিজ বাড়িতে কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। বিষয়টি এমন নয় যে- তাদেরকে গৃহবন্দি করে ফেলা হয়েছে।”


আরও পড়ুন - মানিকগঞ্জে নতুন ৬০ জনসহ হোম কোয়ারেন্টাইনে ১৬৯ জন


বিদেশ থেকে আগতদের বেশির ভাগই এসেছেন সৌদি আরব, দুবাই, লেবানন, ওমান, কাতার, কুয়েত, বাহরাইন ও ইতালি থেকে। বেশ কয়েকজন এসেছেন লিবিয়া, স্পেন, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও আমেরিকা থেকে। তালিকায় আরও নাম যুক্ত হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

চাঁদপুরের সিভিল সার্জন ডা. মো. সাখাওয়াত উল্যাহ বলেন, “আমাদের পরিসংখ্যানের হিসাবে ৮০ জনের তথ্য পেয়েছি। তাদেরকে হোক কোয়ারেন্টাইনে থাকতে বলা হয়েছে। জেলা প্রশাসনের কাছে আরও বিপুল সংখ্যক বিদেশ ফেরত লোকজনের তথ্য আছে। আমরা তথ্য সংগ্রহ করছি আমাদের পরিসংখ্যান থেকে।”

তিনি আরও বলেন, “আমরা তাদেরকে বলছি, সর্দি-জ্বর দেখা দিলে যেন আমাদের সাথে যোগাযোগ করে।”


আরও পড়ুন - করোনাভাইরাস: জেনে নিন কোয়ারেন্টাইন ও আইসোলেশন কী?