• সোমবার, জুলাই ০৬, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৬:৫৯ সন্ধ্যা

করোনাভাইরাস: বাংলাদেশের সর্বশেষ পরিস্থিতি

  • প্রকাশিত ১১:১৩ রাত মার্চ ১৩, ২০২০
করোনাভাইরাস
রয়টার্স

দেশের ২৬ জেলায় সর্বমোট ৯৯৮ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে

চাঁদপুরে ৬৪৮

করোনাভাইরাস (কোভিড-১৯) থেকে সতর্কতার অংশ হিসেবে বিদেশ থেকে চাঁদপুরে আসা ৬৪৮ জনকে হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দিয়েছে চাঁদপুর জেলা প্রশাসন।

শুক্রবার (১৩ মার্চ) বিষয়টি নিশ্চিত করেছেন চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান।

তিনি জানান, পুলিশ, বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান-মেম্বার, গ্রাম পুলিশের মাধ্যমে তথ্য সংগ্রহ করা। তাদের দেওয়া তথ্যমতে, গত ২৫ ফেব্রুয়ারি থেকে এ পর্যন্ত (১২ র্মাচ) বিভিন্ন দেশ থেকে চাঁদপুরে ফিরেছেন ৬৪৮ জন। এ সংখ্যা প্রতিদিনই বাড়ছে।

মানিকগঞ্জে ১৬৯ জন

করোনাভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত সন্দেহে গত ২৪ ঘণ্টায় মানিকগঞ্জে নতুন আরও ৬০ জন বিদেশফেরত ব্যক্তিকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এই নিয়ে শুক্রবার (১২ মার্চ) দুপুর পর্যন্ত জেলায় মোট ১৬৯ জনকে এই বিশেষ ব্যবস্থায় রাখা হয়েছে।

মানিকগঞ্জের সিভিল সার্জন ডা. আনোয়ারুল আমিন আখন্দ জানান, গত পাঁচ দিনে মানিকগঞ্জের বিভিন্ন উপজেলায় বিদেশফেরত ১৬৯ জন ব্যক্তিকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তাদের শরীরে করোনাভাইরাসের উপসর্গ না থাকলেও বিদেশফেরত হওয়ার কারণে তাদেরকে নিজ নিজ বাড়িতে স্বাস্থ্যকর্মীরা পর্যবেক্ষণে রেখেছেন।

কিশোরগঞ্জে ৬৫

কিশোরগঞ্জে বিদেশ ফেরত ৬৫ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তাদের বেশিরভাগই সম্প্রতি ইতালি থেকে দেশে ফিরেছেন। এছাড়াও সৌদি আরব, জর্ডান ও সিঙ্গাপুর থেকে ফিরে আসা কয়েকজনও রয়েছেন জানিয়েছেন কিশোরগঞ্জের সিভিল সার্জন ডা. মুজিবর রহমান।

ঝিনাইদহে ১৩

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলায় একই পরিবারের ১৩ সদস্য হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। জেলা সিভিল সার্জন ডা. সেলিনা বেগম জানান, যুক্তরাষ্ট্র প্রবাসী এক ব্যক্তি বাড়িতে বেড়াতে আসেন। আমরা বিষয়টি জানার পর ওই বাড়ির ১৩ সদস্যকে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা দিয়েছি। 

নারায়ণগঞ্জে ১১

নারায়ণগঞ্জে করোনাভাইরাস পজিটিভ রোগীর সংস্পর্শে আসায় এক চীনা নাগরিকসহ মোট ১১ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলে বিষয়টি নিশ্চিত করেন নারায়ণগঞ্জের সিভিল সার্জন মোহাম্মদ ইমতিয়াজ আহমেদ।


আরও পড়ুন - করোনাভাইরাস: জেনে নিন কোয়ারেন্টাইন ও আইসোলেশন কী?


ফেনীতে ১০

করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে ইতালিফেরত আট ব্যক্তি এবং চীন ও কুয়েত থেকে আসা দুই ব্যক্তিকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলে জানিয়েছেন জেলা সিভিল সার্জন ডা. সাজ্জাদ হোসেন। তিনি জানান, এদের কারও শরীরে জ্বর বা করোনাভাইরাসে কোনো লক্ষণ নেই। তবুও সতর্কতা সরূপ এ ব্যবস্থা নেওয়া হয়েছে।  

নরসিংদীতে ৯

নরসিংদীতে করোনাভাইরাস সন্দেহে বিদেশ ফেরত ৯ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলে জানিয়েছেন নরসিংদীর সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইব্রাহিম টিটন।

নাটোরে আট

কোয়ারেন্টাইনে ১৪ দিন কাটানোর পর দুইজনকে রিলিজ দেওয়ার পর আরও আটজন হোম কোয়ারেন্টাইনে রয়েছে বলে নিশ্চিত করেছেন জেলা সিভিল সার্জন মিজানুর রহমান।

যশোরে সাত

শুক্রবার (১৩ মার্চ) পর্যন্ত যশোরে ৭ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এরমধ্যে চৌগাছায় ইতালি ফেরত দম্পতিসহ মোট ছয় জনকে এবং মনিরামপুরে একজনকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

যশোরের সিভিল সার্জন শেখ আবু শাহীন বিষয়টি নিশ্চিত করে বলেন, “কোয়ারেন্টাইন বলা যাবে না। যেহেতু শুধু আক্রান্তদের সংস্পর্শে এলে তাকেই কোয়ারেন্টাইনে রাখতে হয়। উনারা যাদের সংস্পর্শে ছিলেন, তারা তো রোগী নন। আমরা একে পর্যবেক্ষণে রাখা বলছি।”

চট্টগ্রামে সাত

ইতালি থেকে হাসপাতালে যোগাযোগ করার পর সাত জনকে হোম কোয়ানেন্টাইন থাকতে পরামর্শ দিয়েছেন জেলা সিভিল সার্জন শেখ ফজলে রাব্বি। তিনি বলেন, “তাদের মধ্যে করোনাভাইরাসে কোনো লক্ষণ না থাকলেও বাড়িতে কোয়ারেন্টাইনে থাকতে পরামর্শ দিয়েছি।”

কুড়িগ্রামে ছয়

সম্প্রতি বিদেশ থেকে আসা ছয় ব্যক্তিকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলে নিশ্চিত করেছেন সিভিল সার্জন ডা.হাবিবুর রহমান। তিনি জানান, এই ছয় ব্যক্তিই সৌদি ফেরত এবং তারা সবাই সদর উপজেলার বাসিন্দা।

রাজবাড়ীতে ছয়

রাজবাড়ী ছয় ইতালিফেরত প্রবাসীকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এরমধ্যে সদর উপজেলায় একজন, জেলার বালিয়াকান্দিতে বাবা-ছেলে এবং কালুখালীর তিন জন রয়েছেন। বৃহস্পতিবার (১২ মার্চ) দুপুরে জেলার সিভিল সার্জন ডা. মো. নুরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।

নীলফামারীতে পাঁচ

নীলফামারীতে চীন থেকে ফেরত আসা পাঁচজন হোম কোয়ারেন্টইনে আছেন বলে জানিয়েছেন জেলা সিভিল সার্জন রনজিৎ কুমার বর্মণ।

তিনি জানান, এর আগে গত বুধবার (১১ মার্চ) জেলায় ৩৫ জন জন হোম কোয়ারেন্টইনে ১৪ দিন কাটানোর পর ছাড়া পেয়েছেন ৩৫ জন। তারা সকলেই শঙ্কামুক্ত।

ঢাকার কেরানীগঞ্জে পাঁচ

রাজধানীর ঢাকার কেরানীগঞ্জে ইতালি, কুয়েত ও ভারত থেকে দেশে আসা পাঁচ ব্যক্তিকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলে নিশ্চিত করেছেন কেরানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা ডা. মীর মোবারক হোসাইন।


আরও পড়ুন - করোনাভাইরাস নিয়ে যত ভুল ধারণা


ঝালকাঠিতে চার

সৌদি, চীন, সিঙ্গাপুর ও নেদারল্যান্ডস থেকে আসা চার ব্যক্তিকে হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দিয়েছে উপজেলা স্বাস্থ্য বিভাগ।

বগুড়ায় চার

বগুড়া জেলা সিভিল সার্জন ডা. গাউসুল আজিম চৌধুরী জানান, সম্প্রতি সৌদি, মালয়েশিয়া ও ইতালি থেকে আসা চার ব্যক্তিকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তাদের সার্বক্ষণিক খোঁজ-খবর রাখা হচ্ছে।

গাইবান্ধায় চার

চীন থেকে গাইবান্ধার গোবিন্দগঞ্জে আসা ৪ জনকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। তারা বর্তমানে গোবিন্দগঞ্জ উপজেলার বালুয়া এলাকায় অবস্থান করছেন বলে জানিয়েছেন গোবিন্দগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মজিদুল ইসলাম।

পাবনায় তিন

পাবনার সিভিল সার্জন মেহেদী ইকবাল জানান, শুক্রবার বিকেল পর্যন্ত গত পাঁচ দিনে আটঘরিয়া ও ঈশ্বরদীতে তিন ব্যক্তি বিদেশ থেকে ফিরেছেন। তাদের প্রত্যেককে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তবে কারও শরীরে এখন পর্যন্ত করোনা ভাইরাসের কোনও লক্ষণ দেখা যায়নি।

জামালপুরে তিন

জলার সিভিল সার্জন ডা. গৌতম রায় জানান, সম্প্রতি মালয়েশিয়া, ইরান, ইতালি থেকে আসা ৩ ব্যক্তিকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এখন পর্যন্ত কোনো ব্যক্তির শরীরে করোনাভাইরাসের জীবাণু পাওয়া যায়নি।

চাঁপাইনবাবগঞ্জে তিন

চাঁপাইনবাবগঞ্জে বিদেশ ফেরত তিন জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলে জানিয়েছেন চাঁপাইনবাবগঞ্জ সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী।

সিভিল সার্জন জানান, সদর উপজেলার ইতালি ও ভারত থেকে ফেরত দুই ব্যক্তি এবং শিবগঞ্জ উপজেলায় ইতালিফেরত আরও এক ব্যক্তি হোম কোয়ারেন্টাইনে রয়েছেন।

টাঙ্গাইলে দুই

সম্প্রতি সিঙ্গাপুর ও চীন ফেরত দুই ব্যক্তিকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। টাঙ্গাইলে জেনারেল হাসপাতালের তত্বাবধায়ক ডা. সদর উদ্দিন জানান, তদের শরীরে করোনাভাইরাসের কোনো উপসর্গ পাওয়া না গেলেও সর্তকর্তা সরূপ এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

ময়মনসিংহে দুই

ময়মনসিংহের গফরগাঁওয়ের দক্ষিণ কোরিয়া ফেরত দুই প্রবাসীকে হোম কোয়ারেন্টাইনে থাকতে বলা হয়েছে বলে জানিয়েছেন জেলা সিভিল সার্জন ডা. এবিএম নুরুল আলম।


আরও পড়ুন - করোনাভাইরাস: ফেসবুকে ছড়ানো ভুয়া পরামর্শ এড়িয়ে চলুন


খুলনায় ১

খুলনায় হোম কোয়ারেন্টাইনে আছে ১ জন। তবে জেলার কোনো হাসপাতাল বা ক্লিনিকে করোনার সন্দেহভাজন কোনো ব্যক্তি ভর্তি নেই বলে জানিয়েছেন খুলনার সিভিল সার্জন ডা. মো. সুজাত আহমেদ।

সিলেটে এক

সিলেটের দক্ষিণ সুরমা এলাকায় সম্প্রতি সৌদি আরব থেকে আসা ৭০ বছর বয়সী এক নারীকে শহীদ ডা. শামসুদ্দিন হাসপাতালে কোয়ারেন্টাইন সেন্টারে রাখা হয়েছে বলে জানিয়েছেন সিলেটের সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মণ্ডল।

নোয়াখালীতে এক

শুক্রবার দুপুরে জ্বর নিয়ে নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছেন ইতালিফেরত এক যুবক। করোনা আক্রান্ত সন্দেহে তাকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলে জানিয়েছেন জেলা সিভিল সার্জন ডা. মো. মোমিনুর রহমান।

 নড়াইলে এক

ইতালি থেকে নড়াইল সদর উপজেলায় ফেরত আসা এক ব্যক্তিকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলে জানিয়েছেন আধুনিক সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. মশিয়ার রহমান।


আারও পড়ুন - চাঁদপুরে বিদেশফেরত ৬৪৮ জন হোম কোয়ারেন্টাইনে

326
50
blogger sharing button blogger
buffer sharing button buffer
diaspora sharing button diaspora
digg sharing button digg
douban sharing button douban
email sharing button email
evernote sharing button evernote
flipboard sharing button flipboard
pocket sharing button getpocket
github sharing button github
gmail sharing button gmail
googlebookmarks sharing button googlebookmarks
hackernews sharing button hackernews
instapaper sharing button instapaper
line sharing button line
linkedin sharing button linkedin
livejournal sharing button livejournal
mailru sharing button mailru
medium sharing button medium
meneame sharing button meneame
messenger sharing button messenger
odnoklassniki sharing button odnoklassniki
pinterest sharing button pinterest
print sharing button print
qzone sharing button qzone
reddit sharing button reddit
refind sharing button refind
renren sharing button renren
skype sharing button skype
snapchat sharing button snapchat
surfingbird sharing button surfingbird
telegram sharing button telegram
tumblr sharing button tumblr
twitter sharing button twitter
vk sharing button vk
wechat sharing button wechat
weibo sharing button weibo
whatsapp sharing button whatsapp
wordpress sharing button wordpress
xing sharing button xing
yahoomail sharing button yahoomail