• সোমবার, এপ্রিল ০৬, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৪:৫২ বিকেল

ইতালি থেকে ফিরলেন আরও ১৫২ বাংলাদেশি

  • প্রকাশিত ০১:১৫ দুপুর মার্চ ১৫, ২০২০
করোনাভাইরাস
ফাইল ছবি, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর। সৈয়দ জাকির হোসেন/ঢাকা ট্রিবিউন

এর আগে গতকাল ইতালি থেকে দেশে ফেরেন আরও ১৪২ জন

ইউরোপে করোনাভাইরাস সবচেয়ে মারাত্মক আকার ধারণ করা ইতালি থেকে দেশে ফিরেছেন আরও ১৫২ জন।

রবিবার (১৫ মার্চ) সকালে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে দেশে ফেরেন তারা। শাহ্‌জালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এএইচএম তৌহিদ উল-আহসান ঢাকা ট্রিবিউনকে এ তথ্য জানান।

তিনি বলেন,  “বিমানবন্দরে পৌঁছুনোর পর বিমানবন্দর মেডিকেল টিমের সদস্যরা তাদের স্বাস্থ্যপরীক্ষা করেন। এরপর তাদেরকে কোয়ারেন্টাইনের (রোগ সংক্রমণ রোধের জন্য পৃথক রাখার ব্যবস্থা) উদ্দেশে আশকোনা হজ ক্যাম্পে পাঠানো হয়।”

এর আগে গতকাল ইতালি থেকে দেশে ফেরেন আরও ১৪২ জন। প্রসঙ্গত চীনে উৎপত্তি হওয়া নভেল করোনাভাইরাসের কারণে সষ্ট কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন বিশ্বব্যাপী দেড়লাখের বেশি মানুষ। চীনের পরই ইউরোপের দেশ ইতালিতে এ ভাইরাসের প্রাদুর্ভাব সবচেয়ে বেশি।

এদিকে ১৪ মার্চ নতুন করে বাংলাদেশে আরও দুই ব্যক্তির করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সংবাদ জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক। এ দুই ব্যক্তির মধ্যে একজন ইতালি ও একজন জার্মানি থেকে ফেরত এসেছেন বলেও জানান তিনি। স্বাস্থ্যমন্ত্রীর এ ঘোষণার পরই শনিবার মধ্যরাত থেকে ৩১ মার্চ পর্যন্ত যুক্তরাজ্য বাদে করোনাভাইরাস আক্রান্ত ইউরোপের বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশের বিমান যোগাযোগ বন্ধ থাকবে বলে ঘোষণা দেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।

প্রসঙ্গত, গত ৮ মার্চ দেশে প্রথমবারের মতো করোনাভাইরাসে আক্রান্ত তিন রোগী শনাক্তের ঘোষণা দেয় সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। এনিয়ে বাংলাদেশে এ ভাইরাস আক্রান্তের সংখ্যা দাঁড়ালো পাঁচজনে। তবে প্রথমবার শনাক্ত হওয়া তিন ব্যক্তির মধ্যে দুইজনই সুস্থ হয়ে উঠেছেন বলে জানিয়েছে আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সাব্রিনা ফ্লোরা।