• মঙ্গলবার, মার্চ ৩১, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০১:৪৭ দুপুর

চাঁদপুরে হোম কোয়ারেন্টাইনে থাকা অনেকেই প্রকাশ্যে ঘোরাফেরা করছেন!

  • প্রকাশিত ১০:৫১ সকাল মার্চ ১৬, ২০২০
করোনাভাইরাস
রয়টার্স

সংশ্লিষ্ট কর্মকর্তারা কড়া নজরদারির কথা বললেও হোম কোয়ারেন্টাইনে থাকা অনেকেই অবাধে ঘোরাফেরা করছেন বলে অভিযোগ করেছেন স্থানীয়রা

চাঁদপুরে রবিবার (১৫ মার্চ) পর্যন্ত বিদেশ থেকে আগত মোট ৭৭১ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এদের কেউই করোনাভাইরাসে আক্রান্ত নন বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। তবে নিয়ম ভঙ্গ করে বিদেশ ফেরত অনেকেই বাইরে ঘোরাফেরা করছেন বলে অভিযোগ করেছেন শহরের বিভিন্ন এলাকার মানুষ।

চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শিরীন আক্তার জানান, শাহরাস্তিতে ১৫৬ জন হোম কোয়ারেন্টাইনে আছেন এবং এদের সবার চলাচলের ওপর কড়া নজর রাখা হচ্ছে।

এছাড়া হাজিগঞ্জেও ১৫৬ জন হোম কোয়ারেন্টাইনে আছেন বলে জানিয়েছেন স্থানীয় ইউএনও বৈশাখী বড়ুয়া। কচুয়ার ইউএনও জানান, সেখানে হোম কোয়ারেন্টাইনে আছেন আটজন। এদের প্রতিও বিশেষ নজর রাখা হচ্ছে।

ফরিদগঞ্জের ইউএনও শিউলি হরি জানান, ফরিদগঞ্জে ২৩৪ জন হোম কোয়ারেন্টাইনে  আছেন এবং নতুন করে আরও বেশ কয়েকজন বিদেশ থেকে ফিরে  এসেছেন। তবে তাদের কাছে স্বাস্থ্য ছাড়পত্র রয়েছে বলে জানান ইউএনও। হাইমচরের ইউএনও ফেরদৌসি বেগম জানান, সেখানে পাঁচজন হোম কোয়ারেন্টাইনে আছেন এবং তারা করোনা আশঙ্কামুক্ত।

মতলব উত্তরে ৮৭ জন হোম কোয়ারেন্টাইনে রয়েছে বলে জানিয়েছেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. নুসরাত জাহান মিথেন। মতলব দক্ষিণ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. গোলাম কবির হিমেল জানান, এই উপজেলায় মোট ১২৫ জন হোম কোয়ারেন্টাইনে আছেন। যাদের সবাইকে কড়া নজরদারিতে রাখা হয়েছে জানান তিনি।

তবে, কড়া নজরদারির কথা বলা হলেও তাদের অনেকেই প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছেন। এতে আতঙ্কিত হয়ে পড়ছে এলাকার জনগণ। তাদের দাবি, করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার শঙ্কা না থাকলেও জনস্বার্থে বিদেশ থেকে আগতদের হোম কোয়ারেন্টাইনে থাকা উচিৎ।

চাঁদপুর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক ডা. একেএম মাহবুবুর রহমান জানান, "হাসপাতালে এখনও কোনো করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া যায়নি। এখানে আইসোলেশন ওয়ার্ডে ৩০টি বেড আছে। তবে, স্বাস্থ্য ছাড়পত্র থাকলেও বিদেশ থেকে আগতদের অন্তত ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকা উচিৎ। এর আগে বাইরে ঘোরাঘুরি করাটা মোটেই সমীচীন নয়।"