• রবিবার, মার্চ ২৯, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৯:৩২ রাত

করোনাভাইরাস: আসামিদের আদালতে হাজির করতে হবে না

  • প্রকাশিত ০৮:০২ রাত মার্চ ১৯, ২০২০
হাইকোর্ট
হাইকোর্ট। ঢাকা ট্রিবিউন

‘কারাবন্দি-আসামিদের কারাগারে রেখে জামিন শুনানি করতে হবে। প্রয়োজনে মামলার কার্যক্রম মুলতবি করতে হবে’

করোনাভাইরাস সংক্রমণ ঠেকতে দেশের সব আদালতে মামলার শুনানি চলাকালে কারাবন্দি আসামিদের হাজির করার বাধ্যবাধকতা তুলে নিয়েছে আদালত প্রশাসন।   

বৃহস্পতিবার (১৯ মার্চ) সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, “করোনাভাইরাস (কোভিড-১৯) জনিত উদ্ভুত পরিস্থিতিতে কারাগার হতে কারাবন্দি-আসামিদের জামিন শুনানিকালে এবং মামলার অন্যান্য কার্যক্রমে আদালতে উপস্থিতকরণ অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এমতাবস্থায় কারাবন্দি-আসামিদের কারাগারে রেখে জামিন শুনানি করতে হবে। অন্যান্য ক্ষেত্রে প্রয়োজনে মামলার কার্যক্রম মুলতবি করতে হবে।”

এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পযন্ত তা দেশের সব আদালতের জন্য কার্যকর থাকবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

প্রসঙ্গত, করোনাভাইরাস পরিস্থিতি ক্রমান্বয়ে উদ্বেগজনক হয়ে উঠছে। ভাইরাসটির সংক্রমণ ঠেকাতে মাদারীপুরের শিবচর উপজেলাকে লকডাউন ঘোষণা করা হয়েছে। ওই ঘোষণায় ওষুধ ও নিত্যপণ্যের দোকান ব্যাতীত সব দোকানপাট এবং গণপরিবহন বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

নির্দেশনা অনুযায়ী বাইরের জেলা বা উপজেলা থেকে কেউ শিবচরে যেতে পারবেন না আবার শিবচরে অবস্থানরত কেউ অন্য জেলা বা উপজেলায় যেতে পারবেন না।

এর আগে, বৃহস্পতিবার দুপুরে দেশে আরও চারজনের শরীরে করোনাভাইরাস শনাক্তের কথা জানিয়েছে কর্তৃপক্ষ। এ নিয়ে দেশে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮ জন। সেই সাথে বুধবার প্রথমবারের মতো দেশে একজন করোনাভাইরাসে আক্রান্ত রোগীর মৃত্যু হওয়ার কথা জানানো হয়।

বিশ্বব্যাপী করোনাভাইরাস বা কোভিড-১৯ আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বৃহস্পতিবার ৮ হাজার ৯৬৭ জনে দাঁড়িয়েছে। এটি এখন পর্যন্ত বিশ্বের ২ লাখ ১৯ হাজার ২৪০ ব্যক্তিকে আক্রান্ত করেছে বলে ওয়ার্ল্ডোমিটার জানিয়েছে। তাদের মধ্যে ১ লাখ ২৪ হাজার ৫২৮ জন বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন এবং এদের মধ্যে ৬ হাজার ৮১৫ জনের অবস্থা গুরুতর।