• সোমবার, এপ্রিল ০৬, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৬:২৭ সন্ধ্যা

করোনাভাইরাস: বিদেশফেরৎদের কোয়ারান্টাইনের দায়িত্বে সেনাবাহিনী

  • প্রকাশিত ১১:৪৩ সকাল মার্চ ২০, ২০২০
লোগো-বাংলাদেশ সেনাবাহিনী

কোয়ারেন্টাইন সেন্টারে থাকা ব্যক্তিদের চিকিৎসাসহ খাওয়া-দাওয়া এবং অন্যান্য আনুসঙ্গিক সেবার ব্যবস্থা করা হবে

নভেল করোনাভাইরাসের (এনকভ-১৯) বিস্তৃতি ও সংক্রমণ রোধে বিদেশফেরৎ যাত্রীদের প্রয়োজনে কোয়ারেন্টাইনে সেনাবাহিনীকে দায়িত্ব দিয়েছে সরকার। এ লক্ষ্যে রাজধানীর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সংলগ্ন হাজী ক্যাম্প ও উত্তরার দিয়াবাড়ি (সেক্টর-১৮) সংলগ্ন রাজউক অ্যাপার্টমেন্ট প্রকল্পে সেনাবাহিনীর তত্ত্বাবধানে দু'টি কোয়ারেন্টাইন সেন্টার স্থাপন করা হয়েছে।

শুক্রবার (২০ মার্চ) আন্তঃবাহিনী জনসংযোগ অধিদপ্তরের (আইএসপিআর) ওয়েবসাইটে এসব তথ্য জানানো হয়েছে।

ওয়েবসাইটে আইএসপিআর জানায়, এ কর্মসূচির অংশ হিসেবে বিদেশ থেকে আসা যাত্রীদের প্রথমে স্ক্রিনিং করা হবে। এরপর স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী আক্রান্ত কিংবা সন্দেহভাজন আক্রান্ত ব্যক্তিদের সেনাবাহিনীর কাছে হস্তান্তর করা হবে। সেনাবাহিনীর সার্বিক তত্ত্বাবধানে তাদের বিমানবন্দর থেকে সরাসরি কোয়ারেন্টাইন সেন্টারে স্থানান্তর করা হবে। 

আইএসপিআর আরও জানায়, কোয়ারেন্টাইন সেন্টারে থাকা ব্যক্তিদের চিকিৎসাসহ খাওয়া-দাওয়া এবং অন্যান্য আনুসঙ্গিক সেবার ব্যবস্থা করা হবে। এ কর্মসূচি বাস্তবায়নে স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট অন্যান্য সরকারি দপ্তর সহায়তা করবে।

আশকোনা ও উত্তরা দিয়াবাড়ী কোয়ারেন্টাইন সেন্টারে দু'টি নিয়ন্ত্রণ কেন্দ্র স্থাপন করা হয়েছে। প্রয়োজনে সেখানে যোগাযোগ করা যেতে পারে ফোন করে-

আশকোনা হজ ক্যাম্প - ০১৭৬৯০১৩৪২০, ০১৭৬৯০১৩৩৫০ 

উত্তরা দিয়াবাড়ী ক্যাম্প - ০১৭৬৯০১৩০৯০, ০১৭৬৯০১৩০৬২