• সোমবার, এপ্রিল ০৬, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৫:৫১ সন্ধ্যা

স্কুল বন্ধ থাকায় মঙ্গলবার থেকে ক্লাস চলবে টিভিতে

  • প্রকাশিত ১২:১৩ দুপুর মার্চ ২২, ২০২০
এসএসসি পরীক্ষা
ফাইল ছবি। মাহমুদ হোসাইন অপু/ঢাকা ট্রিবিউন

‘প্রতিসপ্তাহে ৩৫টি ক্লাস সম্প্রচারিত হবে। দেশের সেরা শিক্ষকরা টেলিভিশনে তাদের ক্লাস লেকচার দেবেন’

করোনাভাইরাসের কারণে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় ষষ্ঠ থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীদের সংসদ টেলিভিশন চ্যানেলের মাধ্যমে রেকর্ডিং করা ক্লাস প্রচারের সিদ্ধান্ত নিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। একই ধরনের চিন্তাভাবনা করছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। প্রাথমিকের বিষয়ে রবিবার (২২ মার্চ) আলোচনা করে করণীয় ঠিক করা হবে।

করোনাভাইরাসের কারণে প্রাক্‌-প্রাথমিক থেকে উচ্চশিক্ষা পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান ও কোচিং সেন্টার ৩১ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে সরকার। বন্ধের এই সময়ে শিক্ষার্থীদের বাড়িতে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।

মাউশির পরিচালক (কলেজ ও প্রশাসন) প্রফেসর মো. শাহেদুল খবির চৌধুরী ঢাকা ট্রিবিউনকে বলেন, “সংসদ টেলিভিশন কর্তৃপক্ষের সঙ্গে যাবতীয় আলোচনা শেষ হয়েছে। আপাতত মঙ্গলবার (২৪ মার্চ) থেকে আমরা পরীক্ষামূলক সম্প্রচার শুরু করবো। তিনদিন পরীক্ষামূলকভাবে প্রচারের পর করোনাভাইরাসের কারণে যতদিন বন্ধ থাকবে, এই পদ্ধতিতেই ক্লাস নেওয়া হবে।”

তিনি বলেন, “আমরা প্রতিসপ্তাহে ৩৫টি ক্লাস সম্প্রচার করবো। ইতোমধ্যেই ক্লাসের রেকর্ডিংয়ের কাজ শুরু করেছি। দেশের সেরা শিক্ষকরা টেলিভিশনে তাদের ক্লাস লেকচার দেবেন।”

সারাদেশে অন্তত ১ কোটি শিক্ষার্থী ষষ্ঠ থেকে দশম শ্রেণীতে পড়ে। একইসাথে প্রায় ২ কোটি শিক্ষার্থী প্রাথমিক শিক্ষা নিচ্ছে।