• মঙ্গলবার, মার্চ ৩১, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৭:৫৮ রাত

হ্যান্ড স্যানিটাইজার তৈরি করছেন স্কুলের সাবেক শিক্ষার্থীরা

  • প্রকাশিত ০৭:৪৭ রাত মার্চ ২২, ২০২০
ঝালকাঠি-হরচন্দ্র বালিকা বিদ্যালয়
ঝালকাঠির সরকারি হরচন্দ্র বালিকা বিদ্যালয়ের ল্যাবরেটরিতে চলছে হ্যান্ড স্যানিটাইজার তৈরির কাজ। ঢাকা ট্রিবিউন

সিনিয়র শিক্ষক তৌহিদ হোসেন খানের তত্ত্ববাবধানে সরকারি উচ্চ বিদ্যালয় এবং হরচন্দ্র বালিকা বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের প্রাক্তন শিক্ষার্থীরা হ্যান্ড স্যানিটাইজার তৈরি করছেন

দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান পাওয়ার পর থেকেই শুরু হয়েছে হ্যান্ড স্যানিটাইজার সঙ্কট। এই সঙ্কটে সাড়া দিয়ে এগিয়ে এসেছেন ঝালকাঠির সরকারি হরচন্দ্র বালিকা বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা। বিদ্যালয়ের ল্যাবরেটরিতে চলছে হ্যান্ড স্যানিটাইজার তৈরির কাজ।

রবিবার (২২ মার্চ) সকাল থেকে বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা এই কাজ শুরু করেন।

জানা যায়, হরচন্দ্র বালিকা বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক তৌহিদ হোসেন খানের তত্ত্ববাবধানে সরকারি উচ্চ বিদ্যালয় এবং হরচন্দ্র বালিকা বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের প্রাক্তন শিক্ষার্থীরা হ্যান্ড স্যানিটাইজার তৈরি করছেন। বিদ্যালয়ের প্রাক্তন এসব শিক্ষার্থীদের অধিকাংশই বর্তমানে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত।

প্রাথমিকভাবে ৫০ মিলি গ্রামের পাঁচ হাজার বোতল স্যানিটাইজার তৈরি করা হবে জানিয়েছে স্কুল কর্তৃপক্ষ। এতে প্রায় আড়াই লাখ টাকা খরচ হবে। এগুলো জেলার দোকানদারদের কাছে ব্যবহারের জন্য বিক্রি করা হবে।

এ প্রসঙ্গে শিক্ষক তৌহিদ হোসেন খান বলেন, “ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মাসিটিক্যাল ক্যমিষ্ট্রি বিভাগের বিভাগের তৃতীয় বর্ষে অধ্যয়নরত আরিফা মিমের নেতৃত্বে হ্যান্ড স্যানিটাইজার তৈরির কাজ চলছে। আরিফা আমাদের বিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী।”

তিনি আরও বলেন, “আর এ ব্যাপারে সার্বিকভাবে সহযোগিতা করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মাসিটিক্যাল কেমিস্ট্রি বিভাগের শিক্ষক অধ্যাপক ডা. মুহাম্মদ শাহ ইমরান। দেশের এই সংকটকালীন মুহুর্তের প্রেক্ষিতে এই উদ্যোগ নেয়া হয়েছে। ঝালকাঠির বণিক সমিতিসহ সচেতন মহলকে এই কাজে সহযোগিতা করার জন্য আহ্বান জানাই।”