• সোমবার, এপ্রিল ০৬, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৬:২০ সন্ধ্যা

করোনাভাইরাস: স্থানীয় প্রশাসনকে সহায়তায় মাঠে সশস্ত্রবাহিনী

  • প্রকাশিত ০২:২৪ দুপুর মার্চ ২৪, ২০২০
সেনাবাহিনী
সৈয়দ জাকির হোসেন/ঢাকা ট্রিবিউন

মঙ্গলবার সকাল থেকে করোনাভাইরাস মোকাবেলায় স্থানীয় প্রশাসনকে সহায়তায় কোথায় সেনা ক্যাম্প স্থাপন করা যায় তা খতিয়ে দেখছেন তারা

করোনাভাইরাসের ছড়িয়ে পড়া ঠেকাতে  মাঠে নামা শুরু করেছে সশস্ত্র বাহিনী।

মঙ্গলবার (২৪ মার্চ) সকাল থেকে স্থানীয় প্রশাসনকে সহায়তার উদ্দেশ্যে কোথায় সেনা ক্যাম্প স্থাপন করা যায় তা খতিয়ে দেখছেন তারা।  বুধবার থেকে পুরোপুরি কার‌্যক্রম শুরু করবে তারা।

এর আগে সোমবার আইএসপিআর’র সহকারী পরিচালক রাশেদুল আলম খান জানান, করোনাভাইরাসের সংক্রমণ ও বিস্তৃতি রোধে বেসামরিক প্রশাসনের সহায়তায় বিভাগীয় ও জেলা শহরগুলো ও উপকুলীয় এলাকায় বাংলাদেশ সেনাবাহিনী, নৌ-বাহিনী এবং বিমান বাহিনী নিয়োজিত থাকবে।

জেলা ম্যাজিষ্টেটদের সমন্বয়ে সেনাবাহিনী করোনাভাইরাস সংক্রান্ত রোগীদের চিকিৎসা ব্যবস্থা, সন্দেহজনক ব্যক্তিদের কোয়ারেনটাইন ব্যবস্থা পর্যালোচনা করবে। বিশেষ করে বিদেশ ফেরত ব্যক্তিদের কেউ নির্ধারিত কোয়ারেনটাইনের বাধ্যতামূলক সময় পালনে ক্রটি কিংবা অবহেলা করছে কিনা তা পর্যালোচনা করবে, বলেও জানান তিনি।

প্রসঙ্গত, বাংলাদেশে সোমবার পর্যন্ত করোনাভাইরাসে ৩৩ জন আক্রান্তের তথ্য জানিয়েছে সরকার। যাদের মধ্যে তিনজনের মৃত্যু হয়েছে এবং পাঁচজন সুস্থ হয়েছেন।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে মঙ্গলবার পর্যন্ত বিশ্বজুড়ে প্রাণহানির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৫১৫ নে।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, নভেল করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন বিশ্বের ৩ লাখ ৭৮ হাজার ৯৬৫ জন। এদের মধ্যে বর্তমানে ২ লাখ ৬০ হাজার ৩৮১ জন চিকিৎসাধীন এবং ১২ হাজার ৬২ জন আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন। এছাড়া করোনাভাইরাস আক্রান্ত ১ লাখ ১৮ হাজার ৫৮৪ জনের মধ্যে ১ লাখ ২ হাজার ৬৯ জন (৮৬ শতাংশ) সুস্থ হয়ে উঠেছেন।