• রবিবার, এপ্রিল ০৫, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১২:৫৯ দুপুর

চট্টগ্রামেও করোনাভাইরাসের পরীক্ষা করা যাবে

  • প্রকাশিত ০৭:২৯ রাত মার্চ ২৫, ২০২০
করোনাভাইরাস
প্রতীকী ছবি রয়টার্স

এখন থেকে করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষা চট্টগ্রামেও করা যাবে

করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্তের এক হাজার কিট বুধবার (২৫ মার্চ) দুপুরে চট্টগ্রাম পৌঁছেছে।

বিষয়টি নিশ্চিত করে ফৌজদারহাট বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসের (বিআইটিআইডি) পরিচালক মো. আবুল হাসান জানান, চট্টগ্রামে করোনাভাইরাস শনাক্তকরণ কিট ঢাকা থেকে এসে পৌঁছেছে। ঢাকার রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) থেকে প্রাথমিকভাবে এক হাজার কিট এসেছে। ফলে এখন থেকে চট্টগ্রামে করোনাভাইরাস শনাক্তকরণ কাজ করা যাবে।

সীতাকুণ্ডের বিশেষায়িত হাসপাতাল বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজে (বিআইটিআইডি) করোনাভাইরাস সংক্রান্ত পরীক্ষা-নিরীক্ষা করা হবে। এজন্য এই কিটগুলো হাসপাতাল কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়। আরও কিট আসবে বলে জানা গেছে।

বিআইটিআইডি হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. মামুনুর রশীদ বলেন, করোনাভাইরাস শনাক্তের জন্য ইতোমধ্যে আমাদের হাসপাতালের এক অধ্যাপক ও দু’জন টেকনিশিয়ান ট্রেনিং নিয়েছেন। প্রাথমিকভাবে তাদের তত্ত্বাবধানে চট্টগ্রামের নাগরিকদের করোনাভাইরাস সংক্রান্ত পরীক্ষা-নিরীক্ষা করা হবে।

প্রসঙ্গত, বর্তমানে দেশে করোনাভাইরাস শনাক্ত করার কাজ করছে একমাত্র রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। প্রতিষ্ঠানটি সারা দেশ থেকে নমুনা সংগ্রহ করে ভাইরাসটি পরীক্ষা করে আসছিল। চট্টগ্রামে কিট পাঠানোর মাধ্যমে এখন থেকে করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষা চট্টগ্রামেই সম্ভব হবে।