• রবিবার, মার্চ ২৯, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৯:৪০ রাত

সশস্ত্রবাহিনী নিয়ে ‘বিভ্রান্তিকর’ সংবাদ প্রকাশ না করার অনুরোধ

  • প্রকাশিত ০৮:৫৩ রাত মার্চ ২৫, ২০২০
সেনাবাহিনী
সৈয়দ জাকির হোসেন/ ঢাকা ট্রিবিউন

সংবাদ বিজ্ঞপ্তিতে, সশস্ত্রবাহিনী সম্পর্কে সংবাদ পরিবেশনের আগে আইএসপিআর এর কাছ থেকে যাচাই করে নেওয়ার জন্যও অনুরোধ জানানো হয়েছে

করোনাভাইরাস বিস্তার রোধে দেশের সকল জেলায় মোতায়েনকৃত সেনা, নৌ ও বিমান বাহিনী সম্পর্কে কোনো ধরনের অসত্য, বিভ্রান্তিকর ও অনুমাননির্ভর সংবাদ ও ছবি প্রকাশ না করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়েছে।

বুধবার (২৫ মার্চ) আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই অনুরোধ জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে সশস্ত্রবাহিনী সর্ম্পকে সংবাদ পরিবেশনের পূর্বে আইএসপিআর এর কাছ থেকে যাচাই করে নেওয়ার জন্যও অনুরোধ জানানো হয়েছে।

প্রসঙ্গত, বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাস বর্তমানে বাংলাদেশের সংক্রমণ এবং বিস্তৃতির ঝুঁকি বিবেচনায় উদ্ভূত এই ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে মঙ্গলবার থেকে দেশের সকল জেলায় সশস্ত্র বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

নির্দেশনা মোতাবেক, “ইন এইড টু সিভিল পাওয়ার” এর আওতায় মঙ্গলবার থেকে দেশের সকল বিভাগ ও জেলায় করোনাভাইরাস নিয়ন্ত্রণে স্থানীয় প্রশাসনকে সহায়তার উদ্দেশ্যে সেনা মোতায়েনের অংশ হিসেবে প্রয়োজনীয় সমন্বয় করছে  সেনাবাহিনী।

এর আগে মঙ্গলবার আইএসপিআর এর আরেকটি বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার থেকে সেনাবাহিনী পুরোপুরি কাজ শুরু করবে। সেনাবাহিনীর সদস্যরা করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের তালিকা প্রস্তুত এবং বিদেশফেরতদের কোয়ারেন্টাইনে থাকা নিশ্চিত করতে স্থানীয় প্রশাসনকে সহায়তা ও সমন্বয় করবে সেনা সদস্যরা। বিভাগীয় ও জেলা পর্যায়ে প্রয়োজনে মেডিকেল সহায়তা করবে সেনাবাহিনী।

এছাড়া নৌবাহিনী উপকূলীয় এলাকায় বেসামরিক প্রশাসনকে সহায়তায় কাজ করবে এবং  বিমান বাহিনী হাসপাতালের প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী ও জরুরি পরিবহন কাজে নিয়োজিত থাকবে।