• রবিবার, এপ্রিল ০৫, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১২:৪৪ দুপুর

প্রধানমন্ত্রী: এখন সময় মানবতার

  • প্রকাশিত ০৯:৫৮ রাত মার্চ ২৫, ২০২০
শেখ হাসিনা
বুধবার (২৫ মার্চ) সন্ধ্যায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস এবং করোনাভাইরাস সম্পর্কিত বিষয়সহ দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পিআইডি

‘এ সঙ্কটময় সময়ে আমাদের সহনশীল এবং সংবেদনশীল হতে হবে। কেউ সুযোগ নেওয়ার চেষ্টা করবেন না’

জাতির সঙ্কটময় সময়ে আমাদের সহনশীল ও সংবেদনশীল হওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, “কেউ সুযোগ নেওয়ার চেষ্টা করবেন না।”

বুধবার (২৫ মার্চ) সন্ধ্যায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস এবং করোনাভাইরাস সম্পর্কিত বিষয়সহ দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু হওয়া ওই ভাষণ রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল বিটিভি, বিটিভি ওয়ার্ল্ড ও বাংলাদেশ বেতারে একযোগে সম্প্রচারের পাশাপাশি বেসরকারি টেলিভিশন চ্যানেল ও রেডিও স্টেশনগুলোও প্রধানমন্ত্রীর এ ভাষণ প্রচার করে।


আরও পড়ুন - প্রধানমন্ত্রী: বাড়িতেই নামাজ পড়ুন


তিনি বলেন, “যুগে যুগে জাতীয় জীবনে নানা সঙ্কটময় মুহূর্ত আসে। জনগণের সম্মিলিত শক্তির বলেই সেসব দুর্যোগ থেকে মানুষ পরিত্রাণ পেয়েছে। ইতোঃপূর্বে প্লেগ, গুটি বসন্ত, কলেরার মত মহামারি মানুষ প্রতিরোধ করেছে। তবে, ঐসব মহামারির সময় বিশ্ব এখনকার মত ঘনিষ্ঠভাবে সংযুক্ত ছিল না। এত বিপুল সংখ্যক মানুষ তখন একদেশ থেকে অন্য দেশে বা একস্থান থেকে অন্যস্থানে যাতায়াত করতো না।”

শেখ হাসিনা বলেন, “করোনাভাইরাস দ্রুততম সময়ে সমগ্র বিশ্বে ছড়িয়ে পড়েছে। তবে, বিজ্ঞান-প্রযুক্তিরও প্রভূত উন্নতি সাধিত হয়েছে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় নিশ্চয়ই বিশ্ববাসী এ দুর্যোগ থেকে দ্রুত পরিত্রাণ পাবে।”

সঙ্কটময় সময়ে একে অপরের পাশে থাকার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী আরও বলেন,

দেশের অভ্যন্তরে এবং বাইরের সঙ্গে সরবরাহ চেইন অটুট রয়েছে। অযৌক্তিকভাবে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বৃদ্ধি করবেন না। জনগণের দুর্ভোগ বাড়াবেন না। সর্বত্র বাজার মনিটরিং-এর ব্যবস্থা করা হয়েছে।”


আরও পড়ুন - প্রধানমন্ত্রী: আতঙ্কিত হবেন না, যতটা সম্ভব ঘরে থাকুন