• রবিবার, এপ্রিল ০৫, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১২:৫৪ দুপুর

করোনাভাইরাস: দেশে ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত ৫

  • প্রকাশিত ০৩:৪৩ বিকেল মার্চ ২৬, ২০২০
করোনাভাইরাস
প্রতীকী ছবি রয়টার্স

বৃহস্পতিবার পর্যন্ত বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এ বাংলাদেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৪

গত ২৪ ঘণ্টায় (২৫ মার্চ সকাল ৮টা থেকে ২৬ মার্চ সকাল ৮টা) বাংলাদেশে নতুন করে আরও পাঁচজন করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত রোগী শনাক্তের কথা জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। ফলে বৃহস্পতিবার (২৬ মার্চ) পর্যন্ত বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এ বাংলাদেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৪-এ।

বৃহস্পতিবার (২৬ মার্চ) নিয়মিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ড. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তিনি বলেন, “গত ২৪ ঘণ্টায় আরও ১২৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। তাদের মধ্যে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন পাঁচজন। নতুন আক্রান্তদের একজন বিদেশ থেকে এসেছেন, তিনজন আগে আক্রান্ত রোগীর সংস্পর্শে থেকে সংক্রমিত হয়েছেন, অন্যজনের তথ্য সংগ্রহের চেষ্টা চলছে। নতুন আক্রান্তের সবাই পুরুষ।”

সেব্রিনা ফ্লোরা বলেন, “এ ভাইরাসে নতুন করে কারও প্রাণহানি হয়নি। আক্রান্ত ৪৪ জনের মধ্যে নতুন করে আরও চারজন সুস্থ হয়েছেন, অর্থাৎ এ পর্যন্ত মোট ১১ জন সুস্থ হয়ে উঠেছেন।”

এদিকে, বৃহস্পতিবার (২৬ মার্চ) পর্যন্ত বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এ বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২১ হাজার ২০০ জনে।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, নভেল করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন বিশ্বের ৪ লাখ ৬৮ হাজার ৯০৫ জন মানুষ।

বর্তমানে ৩ লাখ ৩৩ হাজার ৪৮৭ জন চিকিৎসাধীন। তাদের মধ্যে ১৪ হাজার ৭৯২ জনের অবস্থা আশঙ্কাজনক।

এছাড়া, আক্রান্ত ১ লাখ ৩৫ হাজার ৪১৮ জনের মধ্যে ১ লাখ ১৪ হাজার ২১৮ জন (৮৪ শতাংশ) সুস্থ হয়ে উঠেছেন এবং ২১ হাজার ২০০ জন (১৬ শতাংশ) রোগী মারা গেছেন।

বাংলাদেশসহ বিশ্বের ১৯৭টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস।