• বুধবার, আগস্ট ১২, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১০:৩২ রাত

দিনাজপুরে ‘লাম্পি স্কিন’ রোগে মারা যাচ্ছে গবাদি পশু, চিন্তায় খামারিরা

  • প্রকাশিত ০৬:৪২ সন্ধ্যা জুন ২০, ২০২০
লাম্পি স্কিন-গরু
ঢাকা ট্রিবিউন

মশা-মাছির মাধ্যমে ছড়ানো এই রোগটিতে প্রথমে বসন্তের মতো গুটিগুটি দেখা যায়, পরবর্তী জ্বর আসে, ফলে মারাও যেতে পারে গবাদি পশু

দিনাজপুরে গবাদি পশু গরু ও মহিষের গায়ে “লাম্পি স্কিন ডিজিস” নামের একধরনের চর্মরোগ দেখা দিয়েছে। সদর, বোচাগঞ্জ ও খানসামাসহ জেলার তিনটি উপজেলায় এই রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। নতুন এ রোগের কারণে বেশকিছু গরু মারার যাওয়ার মতো ঘটনাও ঘটেছে। ফলে দুশ্চিন্তায় পড়েছেন জেলাটির খামারিরা। তবে জেলাটির প্রাণিসম্পদ বিভাগের কর্মকর্তারা বলছেন, এটি খুব সাধারণ একটি রোগ। সঠিক চিকিৎসা দিলে এই রোগ থেকে সহজে কাটিয়ে ওঠা সম্ভব। 

দিনাজপুর প্রাণিসম্পদ অফিস সূত্রে জানা গেছে, গবাদি পশুর শরীরে প্রথমে গুটি গুটি ফোসকা বা বসন্তের মত ওঠে, ধীরে ধীরে এটি বড় বড় ঘায়ে পরিণত হয়। এরপর গরুর জ্বর আসে। বিশেষ করে বাছুর এ রোগে আক্রান্ত হচ্ছে বেশি। 

দিনাজপুর খামারি এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শ্যামল কুমার ঘোষ জানান, তার খামারে আড়াইশ’র বেশি গাভী রয়েছে। এর মধ্যে খামারে ১২টি গাভী লাম্পি স্কিন রোগে আক্রান্ত হয়। প্রাণিসম্পদ বিভাগের পরামর্শে ১০ গটি গাভী সুস্থ হয়েছে। এখন ২টি গাভী অসুস্থ আছে বলেও জানান তিনি। প্যারাসিটামলসহ বেশ কিছু ওষুধ রয়েছে, যা প্রয়োগ করলে এই রোগ থেকে ভাল হওয়া যায়। মাসখানেক আগে দিনাজপুর জেলায় এই রোগের প্রথম আবির্ভাব হয়। আক্রান্ত গরুকে আলাদা করে রাখলে অন্য গরুদের মধ্যে এ রোগ ছড়ায় না। 

দিনাজপুর প্রাণিসম্পদ অফিস সূত্রে আরও জানা গেছে, দিনাজপুরে নিবন্ধিত এবং অনিবন্ধিত খামার রয়েছে প্রায় ২ হাজার। এতে গরু রয়েছে প্রায় ১৭ লাখ। এই রোগটি বিশ্বে পুরাতন হলেও গত বছর এই রোগ দেখা দেয় বাংলাদেশে। তবে এ জেলায় রোগটি চলতি মাসের (জুন) শুরুর দিকে সদর, বোচাগঞ্জ ও খানসামা উপজেলায় বেশ কিছু গরুর গায়ে দেখা দেয়। গরুর গায়ে প্রথমে বসন্তের মত বের হয়ে ছড়িয়ে পরে পুরো গায়ে। এরই মধ্যে বেশ কয়েকটি গরুর প্রাণহানিও ঘটেছে। 

দিনাজপুর সদরের বালুবাড়ি এলাকার তুহিন ডেয়ারি ফার্মের খামারি তুহিন বলেন, “সঠিক সময় সঠিক চিকিৎসা নেওয়ার কারণে খামারের গরু রক্ষা করা সম্ভব হয়েছে। তবে তারা নিয়মিত ডাক্তারি পরামর্শ নিচ্ছেন।” 

তিনি আরও বলেন, “এই চর্মরোগ বড় গরুর চেয়ে বাছুর গরুতে বেশি আক্রমণ করে। জেলায় এখন পর্যন্ত ৫০টি গরু মারা গেছে বলে খবর পাওয়া গেছে।”

দিনাজপুর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. শাহিনুর আলম বলেন, “সঠিক ব্যবস্থাপনা ও সময় মত চিকিৎসা গ্রহণ করলে প্রাণীগুলোকে পুরোপুরি সুস্থ করে তোলা সম্ভব।” 

তিনি বলেন, “দিনাজপুর জেলায় ১৬ লাখ ২১৪ টি গরু রয়েছে। এর মধ্যে ৮০ হাজার গরুকে টিকা প্রদান করা হয়েছে। যার কারণে ইতোমধ্যে সেসব গরু সেরে উঠেছে।”

মশা-মাছির মাধ্যমে এই রোগটি ছড়ায় এবং জ্বর হয় জানিয়ে তিনি আরও বলেন, “প্রাণিসম্পদ বিভাগের পক্ষ থেকে এরই মধ্যে খামারগুলো পরিদর্শন করে খামারিদের বিভিন্ন পরামর্শ প্রদান করা হয়েছে। এছাড়াও এই রোগ যাতে মহামারি আকার ধারণ না করে সে জন্য আক্রান্ত ৩টি উপজেলায় ২২টি ভেটেরিনারি টিম গঠন করা হয়েছে।তবে জনবল সংকটের কারণে মাঠ পর্যায়ে কাজ করতে আমাদের বেগ পেতে হচ্ছে। এজন্য তিনি সরকারের হস্তক্ষেপ কামনা করেন।”

রংপুর বিভাগীয় প্রানি সম্পদ অফিসের উপ-পরিচালক ডা. হাবিবুল হক বলেন, “প্রাণিসম্পদ অফিস ইউনিয়ন পর্যায়ে তদারকি করছে, খামারিদের পরামর্শ দিচ্ছে, আতংকিত বা উদ্বিগ্ন হওয়ার কিছু নাই। এটি নিরাময়যোগ্য রোগ।” 

এদিকে সামনে কুরবানি ঈদ হওয়ায় খামারিরা গরুর দাম পাবেন কি না এই শংকাও রয়েছে তাদের। খামারিরা জানান, “পশুখাদ্যের দাম বেশি হওয়ায় আসন্ন কুরবানির ঈদের সে মোতাবেক দাম পাবেন কি না এ নিয়ে তাদের মধ্যে সংশয় রয়েছে।”

প্রসঙ্গত, দিনাজপুর জেলায় কুরবানি ঈদে প্রায় সোয়া লাখ গরু কেনা-বেচা হয়। যা জেলার চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জেলার চাহিদা পূরণ করে থাকে। এছাড়া প্রায় এক লাখ পরিবার এই খামারির ওপর নির্ভরশীল। দিনাজপুরে দুধের চাহিদা মিটিয়ে ঢাকাসহ অন্যজেলায় দুধ সরবরাহ করে থাকে। 

51
50
blogger sharing button blogger
buffer sharing button buffer
diaspora sharing button diaspora
digg sharing button digg
douban sharing button douban
email sharing button email
evernote sharing button evernote
flipboard sharing button flipboard
pocket sharing button getpocket
github sharing button github
gmail sharing button gmail
googlebookmarks sharing button googlebookmarks
hackernews sharing button hackernews
instapaper sharing button instapaper
line sharing button line
linkedin sharing button linkedin
livejournal sharing button livejournal
mailru sharing button mailru
medium sharing button medium
meneame sharing button meneame
messenger sharing button messenger
odnoklassniki sharing button odnoklassniki
pinterest sharing button pinterest
print sharing button print
qzone sharing button qzone
reddit sharing button reddit
refind sharing button refind
renren sharing button renren
skype sharing button skype
snapchat sharing button snapchat
surfingbird sharing button surfingbird
telegram sharing button telegram
tumblr sharing button tumblr
twitter sharing button twitter
vk sharing button vk
wechat sharing button wechat
weibo sharing button weibo
whatsapp sharing button whatsapp
wordpress sharing button wordpress
xing sharing button xing
yahoomail sharing button yahoomail