• সোমবার, সেপ্টেম্বর ২৮, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০২:৫১ দুপুর

নাটোরে আবারও বন্যা পরিস্থিতির অবনতি, দুর্ভোগ

  • প্রকাশিত ১০:৩৯ রাত জুলাই ২৪, ২০২০
নাটোর-বন্যা
নৌকায় চড়ে ঘরের বারান্দায় অবস্থান করছে এক বৃদ্ধ। ঢাকা ট্রিবিউন

শুক্রবার সন্ধ্যা ৬টায় আত্রাই নদীর পানি বিপৎসীমার ৮৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হতে শুরু করে

নাটোরের সিংড়া পয়েন্টে আত্রাই নদীর পানি এবং নলডাঙ্গা উপজেলায় বারনই নদীর পানি বৃদ্ধি ১২ ঘণ্টা স্থবির থাকার পর আবারও বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। এতে মানুষের দুর্ভোগ বৃদ্ধির পাশাপাশি দ্রুত বাড়ছে ক্ষতির পরিমাণ।

জেলা পানি উন্নয়ন বোর্ড, কৃষি, মৎস্য বিভাগ ও প্রশাসন বিষয়টি নিশ্চিত করেছেন।

জেলা পানি উন্নয়নবোর্ডের নির্বাহী প্রকৌশলী আবু রায়হান জানান, বৃহস্পতিবার (২৩ জুলাই) সকাল ও সন্ধ্যায় সিংড়া,পয়েন্টি আত্রাই নদীর পানি বিপৎসীমার ৭৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। অপরদিকে একই সময়ে নলডাঙ্গা উপজেলার বারনই নদীর পানি বিপৎসীমার ১ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হওয়ায় বন্যার পানি বৃদ্ধি স্থবির ছিল।

শুক্রবার (২৪ জুলাই) সন্ধ্যা ৬টায় আত্রাই নদীর পানি বিপৎসীমার ৮৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হতে শুরু করে। অপরদিকে একই সময়ে নলডাঙ্গা উপজেলার বারনই নদীর পানি বিপৎসীমার ৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিলো। 

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুব্রত কুমার জানান, নাটোরে বন্যা ও লাগাতার ভারি বৃষ্টির কারণে বৃহস্পতিবার পর্যন্ত সিংড়া, নলডাঙ্গা, গুরুদাসপুর ও লালপুরে

রোপা বীজতলা ২০০ হেক্টর, রোপা আমন ধান ৮১ হেক্টর, বোনা আমন ধান দুই হাজার  ৮৬৭ হেক্টর, রোপা আউশ ১৪৮ হেক্টর ও ৯৩ হেক্টর জমির ক্ষেত নিমজ্জিত হয়। কিন্তু বৃহস্পতিবার রাত থেকে পুনরায় ভারি বৃষ্টির পাশাপাশি নদীর পানি বৃদ্ধি পাওয়ায় নতুন নতুন এলাকা প্লাবিত হয়েছে। এরমধ্যে লালপুর উপজেলায় ২৫০ হেক্টর জমির আখ তলিয়ে গেছে। অন্যান্য ক্ষতি নিরুপণে কাজ চলছে।

জেলা, মৎস্য কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান, বন্যা ও ভারি বৃষ্টির কারণে এ পর্যন্ত জেলার ১১শ ২৫টি পুকুর ভেসে গেছে যার আয়তন ৪৯২ হেক্টর। এতে মাছ চাষিদের মোট ১৩ কোটি ৩০ লাখ টাকার ক্ষতি হয়েছে। এরমধ্যে ৫ শ ১০ মেট্রিক টন মাছের জন্য ৯ কোটি ৫০ লাখ এবং ১ কোটি ৫ লাখ পোনার জন্য ২ কোটি ৭০ লাখ ও অবকাঠামোগত ক্ষতি হয়েছে ১ কোটি ১০ লাখ টাকা।

নলডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন জানান, নদীর পানি বৃদ্ধি পাওয়ায় বিভিন্ন সংযোগ দিয়ে পানি বিলে প্রবেশ করছে। এতে বিলের পানি বাড়ছে আর নতুন নতুন এলাকায় পানি প্রবেশ করছে। এতে মানুষের দুর্ভোগও বাড়ছে। 

তিনি জানান, এ পর্যন্ত ১৩টি আশ্রয়কেন্দ্রের মধ্যে ৬টিতে ১৭ পরিবার এসেছে। বৃহস্পতিবার দিনব্যাপী ক্ষতিগ্রস্থ্য মোট ৩ হাজার ৮ শ ৬০ পরিবারকে সহায়তা দেওয়া হলেও শুক্রবার কোনো সহায়তা দেওয়া হয়নি। তবে নতুন করে পৌর এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় বন্যার্ত মানুষের সংখ্যা বেড়েছে।

সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন বানু জানান, এ পর্যন্ত  ১২টির মধ্যে ৭ ইউনিয়নের বিভিন্ন গ্রামে পানি প্রবেশ করেছে। নতুনভাবে পৌর এলাকার গাইনপাড়ায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। নতুন দুটিসহ মোট ৫২টির মধ্যে ২০টি আশ্রয়কেন্দ্রে ৪৮২ টি পরিবার এসেছে। এ পর্যন্ত বন্যায় ক্ষতিগ্রস্থদের মধ্যে ২৬ টন চাল ও ১ লাখ টাকার শুকনো খাবারের পাশাপাশি স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ করা হয়েছে। এছাড়া শুক্রবার দিনব্যাপী প্রতিমন্ত্রী পলক ৫০০ পরিবারকে ত্রাণ সহায়তা ও ১৩টি নৌকা দিয়েছেন।

গুরুদাসপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা তমাল হোসেন জানান, উপজেলার বিয়াঘাট ও খুবজিপুরে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। বিলশা এলাকায় তিনটি পরিবার স্থানীয় আশ্রয়কেন্দ্রে এসেছে। এর বাইরে হরদমা এলাকায় পাকা রাস্তাসহ কিছু বাড়িতে পানি উঠেছে। এর আগে ওই এলাকার ১০ পরিবারকে ত্রাণ দেওয়া হলেও শুক্রবার বিয়াঘাট ইউনিয়নে ২৬০ পরিবারকে ত্রাণ দেওয়া হয়েছে। তবে দুই-একদিনের মধ্যেই খুবজিপুর ইউনিয়নে ২০০ পরিবারকে ত্রাণ দেওয়া হবে।

লালপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মুল বাণীন দ্যূতি জানান, ভারি বৃষ্টির কারণে এর আগে উপজেলার দূরদূরিয়া, ওয়ালিয়া ও ঈশ্বরদী ইউনিয়নে জলাবদ্ধতা সৃষ্টি হয়। তবে বৃহস্পতিবার রাত থেকে ভারী বৃষ্টির কারণে নতুন নতুন এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে।

এরমধ্যে দূরদূরিয়া ইউনিয়নে বেশি সমস্যা হয়েছে দাবি করে তিনি বলেন, “অতিরিক্ত পুকুর খননই এই জলাবদ্ধতার জন্য দায়ী। দু’এক দিনের মধ্যেই পুকুর মালিকদের ডেকে পানি নিষ্কাশনের ব্যাবস্থা করা হবে।”

52
50
blogger sharing button blogger
buffer sharing button buffer
diaspora sharing button diaspora
digg sharing button digg
douban sharing button douban
email sharing button email
evernote sharing button evernote
flipboard sharing button flipboard
pocket sharing button getpocket
github sharing button github
gmail sharing button gmail
googlebookmarks sharing button googlebookmarks
hackernews sharing button hackernews
instapaper sharing button instapaper
line sharing button line
linkedin sharing button linkedin
livejournal sharing button livejournal
mailru sharing button mailru
medium sharing button medium
meneame sharing button meneame
messenger sharing button messenger
odnoklassniki sharing button odnoklassniki
pinterest sharing button pinterest
print sharing button print
qzone sharing button qzone
reddit sharing button reddit
refind sharing button refind
renren sharing button renren
skype sharing button skype
snapchat sharing button snapchat
surfingbird sharing button surfingbird
telegram sharing button telegram
tumblr sharing button tumblr
twitter sharing button twitter
vk sharing button vk
wechat sharing button wechat
weibo sharing button weibo
whatsapp sharing button whatsapp
wordpress sharing button wordpress
xing sharing button xing
yahoomail sharing button yahoomail