• বুধবার, আগস্ট ০৪, ২০২১
  • সর্বশেষ আপডেট : ০৭:২০ রাত

খুলনায় করোনাভাইরাসে আরও ৫ জনের মৃত্যু

  • প্রকাশিত ০২:০১ দুপুর জুন ১২, ২০২১
করোনাভাইরাস
রয়টার্স

গত ২ জুন অনুষ্ঠিত জেলা পর্যায়ে করোনাভাইরাস সংক্রমণ ও প্রতিরোধসহ সার্বিক ব্যবস্থাপনা কমিটির সভায় সিদ্ধান্তের প্রেক্ষিতে নগরীর সদর থানা, সোনাডাঙ্গা থানা, খালিশপুর থানা এলাকা এবং রূপসা উপজেলায় ৪ জুন থেকে ১০ জন কঠোর বিধি-নিষেধ আরোপ করা হয়

খুলনায় করোনাভাইরাস হাসপাতালে গত ২৪ ঘন্টায় আরও পাঁচজনের মৃত্যু হয়েছে। পাশাপাশি এ সময়ে খুলনা জেলায় করোনাভাইরাস শনাক্তের হার ৩৪ শতাংশে এসে দাঁড়িয়েছে। বর্তমানে হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন ১৩ জন।

খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. সুহাস রঞ্জন হালদার বলেন, শুক্রবার (১১ জুন) করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একজন এবং উপসর্গ নিয়ে চারজন মৃত্যুবরণ করেছেন।

এছাড়া, শনিবার (১২ জুন) সকাল ৮টা পর্যন্ত হাসপাতালে ১৩১ জন রোগী ভর্তি ছিলেন। এর মধ্যে রেডজোনে ৬৫ জন, ইয়ালোজোনে ২১ জন, এইচডিইউতে ৩২ জন এবং আইসিইউতে ১৩ জন চিকিৎসাধীন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে ভর্তি হয়েছেন ২৭ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩৮ জন।

খুলনা সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডা. শেখ সাদিয়া মনোয়ারা ঊষা জানান, শনিবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় খুলনা জেলা ও মহানগরীতে ৩৩৩ জনের নমুনা পরীক্ষার বিপরীতে ১১৬ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়।

এদিকে, খুলনা মেডিকেল কলেজের পিসিআর ল্যাবের পরীক্ষায় শুক্রবার একদিনে ১৩৫ জনের করোনাভাইরাস পজিটিভ এসেছে। শনাক্তের হার প্রায় ৩৬ শতাংশ।

প্রাপ্ত তথ্য অনুযায়ী খুলনা মেডিকেল কলেজ পিসিআর মেশিনে ৩৭৬ জনের করোনাভাইরাস পরীক্ষা করা হয়। এর মধ্যে ৩৩২ জন খুলনা মহানগরী ও জেলার। এর মধ্যে ১৩৫ জনের করোনাভাইরাস পজিটিভ এসেছে।

খুলনার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. ইউসুফ আলী জানান, গত সাত দিনে খুলনা মহানগরীর বিভিন্ন পয়েন্টে মোবাইল কোর্টের অভিযান পরিচালিত হয়। গত ৪ জুন থেকে ১০ জুন পর্যন্ত সাতদিনে ২৩৩ মামলায় ২৩৯ জনকে ৩ লাখ ৬২ হাজার ৫৪৫ টাকা জরিমানা করা হয়।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা সকাল, বিকাল ও সন্ধ্যায় মোবাইল কোর্ট পরিচালনা করে স্বাস্থ্যবিধি এবং করোনাভাইরাসকালীন বিধিনিষেধ অমান্যকরণের দায়ে এসব জরিমানা করেন। সরকারি আদেশ অমান্যকারীদের "সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন, ২০১৮" এবং "দণ্ডবিধি, ১৮৬০" এর সংশ্লিষ্ট ধারার বিধান মোতাবেক জরিমানা করা হয়। মোবাইল কোর্ট পরিচালনায় সহযোগিতা প্রদান করেন এপিবিএন, বাংলাদেশ আনসার, র‍্যাব এবং থানা পুলিশের সদস্যরা। 

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে জেলার বিভিন্ন স্থানে করোনাভাইরাস সংক্রমণের হার আশঙ্কাজনকভাবে বেড়ে যায়। এর ফলে গত ২ জুন অনুষ্ঠিত জেলা পর্যায়ে করোনাভাইরাস সংক্রমণ ও প্রতিরোধসহ সার্বিক ব্যবস্থাপনা কমিটির সভায় সিদ্ধান্তের প্রেক্ষিতে নগরীর সদর থানা, সোনাডাঙ্গা থানা, খালিশপুর থানা এলাকা এবং রূপসা উপজেলায় ৪ জুন থেকে ১০ জন কঠোর বিধি-নিষেধ আরোপ করা হয়। জেলা ম্যাজিস্ট্রেট, খুলনা কর্তৃক স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি গণবিজ্ঞপ্তি গত ৩ জুন জারি করা হয়। এ মেয়াদ শেষ হলে ১১ জুন ওই কমিটির ফের বৈঠক হয়। বৈঠকে সমগ্র খুলনা জেলায় আরও এক সপ্তাহের জন্য বিশেষ বিধিনিষেধ আরোপ ও আর সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দোকান খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। যা আগামীকাল রবিবার সকাল থেকে কার্যকর হবে।

50
Facebook 50
blogger sharing button blogger
buffer sharing button buffer
diaspora sharing button diaspora
digg sharing button digg
douban sharing button douban
email sharing button email
evernote sharing button evernote
flipboard sharing button flipboard
pocket sharing button getpocket
github sharing button github
gmail sharing button gmail
googlebookmarks sharing button googlebookmarks
hackernews sharing button hackernews
instapaper sharing button instapaper
line sharing button line
linkedin sharing button linkedin
livejournal sharing button livejournal
mailru sharing button mailru
medium sharing button medium
meneame sharing button meneame
messenger sharing button messenger
odnoklassniki sharing button odnoklassniki
pinterest sharing button pinterest
print sharing button print
qzone sharing button qzone
reddit sharing button reddit
refind sharing button refind
renren sharing button renren
skype sharing button skype
snapchat sharing button snapchat
surfingbird sharing button surfingbird
telegram sharing button telegram
tumblr sharing button tumblr
twitter sharing button twitter
vk sharing button vk
wechat sharing button wechat
weibo sharing button weibo
whatsapp sharing button whatsapp
wordpress sharing button wordpress
xing sharing button xing
yahoomail sharing button yahoomail