• রবিবার, নভেম্বর ২৮, ২০২১
  • সর্বশেষ আপডেট : ০৮:০৮ রাত

১৭ অক্টোবর খুলছে রাবির হল, ভর্তিচ্ছু ছাত্রীদের হলে থাকায় শর্তারোপ

  • প্রকাশিত ১০:০১ রাত সেপ্টেম্বর ৩০, ২০২১
রাজশাহী বিশ্ববিদ্যালয়-রাবি
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফটক। সংগৃহীত

আগামী ১৭ অক্টোবর থেকে রাবি আবাসিক হল খুলবে, ২০ অক্টোবর থেকে সশরীরে ক্লাস শুরু হবে

করোনাভাইরাস মহমারির কারণে প্রায় দেড় বছর বন্ধ থাকার পর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সব আবাসিক হল খুলে দেওয়া এবং সশরীরে ক্লাস শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১৭ অক্টোবর থেকে আবাসিক হল খুলবে ও ২০ অক্টোবর থেকে ক্লাস শুরু হবে।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) বিকেল ৩টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের ২৫৪তম সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়।

এছাড়া, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষায় আবাসন সংকট নিরসনে ভর্তিচ্ছু ছাত্রীদের আবাসিক হলে থাকার ব্যবস্থা করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আবাসিক হলে অবস্থানের জন্য ভর্তিচ্ছুদের জন্য কিছু নির্দেশনা নিয়েছে প্রশাসন।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক ড. মো. আজিজুর রহমান সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

হল খুলা ও ক্লাস শুরুর বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, ‘‘দীর্ঘদিন হলগুলো বন্ধ থাকায় হলের ভেতরের অবস্থা ভালো ছিলো না। আমরা সেগুলো বেশ কিছুদিন ধরে পরিষ্কার ও বসবাসের উপযোগী করে তুলেছি। আগামী ১৭ অক্টোবর থেকে শিক্ষার্থীরা হলে থাকতে পারবে এবং ২০ অক্টোবর থেকে ক্লাস শুরুর সিদ্ধন্ত নেওয়া হয়েছে।’’

জানা যায়, এর আগে শিক্ষার্থীদের করোনাভাইরাস প্রতিরোধক প্রথম ও দ্বিতীয় ডোজের টিকা গ্রহণ নিশ্চিত করে হল খোলার বিষয়ে মতামত দিয়েছিলো বিশ্ববিদ্যালয় প্রশাসন। বর্তমানে ৭০% টিকা নিশ্চিত করা সাপেক্ষে শিক্ষার্থীদের হলে উঠার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া, শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম সচল রাখতে শীতকালীন ও গ্রীষ্মকালীন ছুটি বাতিল করা হয়েছে।

এদিকে, ভর্তিচ্ছু ছাত্রীদের হলে অবস্থান নিয়ে প্রশাসনের নির্দেশনা বিষয়ে  বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসকের সাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আগামী ৪, ৫ এবং ৬ অক্টোবর অনুষ্ঠেয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শুধুমাত্র ছাত্রীদের জন্য বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হলসমূহের কমন স্পেস যেমন- ওয়েটিং রুম, হল রুম, নামাজ ঘর, টিভি রুম ইত্যাদি জায়গায় থাকার ব্যবস্থা করা হয়েছে। 

ভর্তিচ্ছুদের  ছাত্রীদের যেসব নির্দেশনাসমূহ অনুসরণ করতে হবে, সেগুলো হল-

হলে অবস্থানের জন্য অবশ্যই হলের নিম্নোক্ত মোবাইল/টেলিফোন নম্বরসমূহে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টার মধ্যে ফোন করে বুকিং দিতে হবে- মন্নুজান হল (০১৭২৫-৯০৭৩৪৩, ০১৭৫২-১২৭১২৮), রোকেয়া হল (০১৭১৬-১০৫৫০৩, ০১৭১২-১৪৪২৬৬), তাপসী রাবেয়া হল (০১৭৯৮-৭৮৬৬৬৬, শুধুমাত্র ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ছাত্রীদের জন্য)। বেগম খালেদা জিয়া হল (০১৭৩৮-৫৫৩৬৭৯, ০৭২১-৭১১০২৩), রহমতুন্নেসা হল (০১৭১০-৪৮৬৭৫৪, ০১৭৭৭-৬০৭৪২৫, ০১৭৩৪-১০৩৯৭৩), বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হল (০১৭৩৮-৫৫৭৮৩৪, ০১৭৩৫-১৭০৫৫৫, ০১৭১২-৬৬০৬৩১, ০১৭১৮-৯১৭৫৭৬, ০৭২১-৭১১২০৬)।

অবস্থানের জন্য হলে প্রবেশের সময় হল গেটে ভর্তিচ্ছু ছাত্রীর ভর্তি পরীক্ষার যে কোনো একটি প্রবেশপত্র দেখাতে হবে। প্রবেশপত্রের একটি অতিরিক্ত কপি সঙ্গে রাখা একান্ত আবশ্যক। কমন স্পেসসমূহে কোনো বেড বা খাট নেই। তাই ঘুমানোর জন্য নিজস্ব চাদর, বালিশ ইত্যাদি সঙ্গে নিয়ে আসতে হবে। হলে অবস্থানে আগ্রহী ভর্তিচ্ছু ছাত্রীদের সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টার মধ্যে হলে প্রবেশ করতে হবে। ছাত্রীর সঙ্গে কোনো অভিভাবক বা হলের আবাসিক কোন ছাত্রী হলে প্রবেশ এবং অবস্থান করতে পারবেন না। কমন স্পেসসসূহে একসঙ্গে প্রায় ৩০০ এর অধিক ছাত্রীকে অবস্থান করতে হতে পারে। তাই নিজস্ব গুরুত্বপূর্ণ জিনিসপত্র যেমন- মোবাইল ফোন, টাকা-পয়সা, প্রয়োজনীয় কাগজপত্র নিজ দায়িত্বে সংরক্ষণ করতে হবে। 

হলে নিরাপত্তার জন্য সার্বক্ষণিক মহিলা পুলিশ মোতায়েন থাকবে। তথাপি নিরাপত্তাজনিত কোনো পরিস্থিতির উদ্ভব হলে নিম্নোক্ত নম্বরসমূহে যোগাযোগ করা যাবে। রাবি প্রক্টর (০১৭১১-৫৭৪৮৬৩), রাবি ছাত্র উপদেষ্টা (০১৭৭৩-৬৮৬৩৬৫), ভারপ্রাপ্ত কর্মকর্তা, মতিহার থানা (০১৩২০-০৬১৬২৩)।

উল্লেখ্য, ভর্তি পরীক্ষায় মোট ৪ হাজার ১৯১টি আসনে তিনটি ইউনিটে পরীক্ষা হবে। ‘‘এ’’ (কলা, আইন, সামাজিক বিজ্ঞান ও চারুকলা অনুষদ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট) ইউনিটে আসন ২,০১৯টি, ‘‘বি’’ (ব্যবসায় শিক্ষা অনুষদ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট) ইউনিটে ৫৬০টি এবং ‘‘সি’’ (কৃষি ও বিজ্ঞান অনুষদ) ইউনিটে ১,৬১২টি আসন রয়েছে। এ শিক্ষাবর্ষে বাছাই করে চূড়ান্ত পরীক্ষায় প্রতি ইউনিটে ৪৫ হাজার করে তিনটি ইউনিটে মোট ১,৩৫,০০০ শিক্ষার্থী পরীক্ষা দেওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত ‘এ’ ইউনিটে ৪৩,৫৫৮টি ‘বি’ ইউনিটে ৩৯,৮৯৫টি এবং ‘সি’ ইউনিটে ৪৪,১৯৪টি চূড়ান্ত আবেদন জমা পড়েছে। এতে সব মিলিয়ে ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার ক্ষেত্রে ৭,৩৫৩ আসন ফাঁকাই থাকছে।

50
Facebook 50
blogger sharing button blogger
buffer sharing button buffer
diaspora sharing button diaspora
digg sharing button digg
douban sharing button douban
email sharing button email
evernote sharing button evernote
flipboard sharing button flipboard
pocket sharing button getpocket
github sharing button github
gmail sharing button gmail
googlebookmarks sharing button googlebookmarks
hackernews sharing button hackernews
instapaper sharing button instapaper
line sharing button line
linkedin sharing button linkedin
livejournal sharing button livejournal
mailru sharing button mailru
medium sharing button medium
meneame sharing button meneame
messenger sharing button messenger
odnoklassniki sharing button odnoklassniki
pinterest sharing button pinterest
print sharing button print
qzone sharing button qzone
reddit sharing button reddit
refind sharing button refind
renren sharing button renren
skype sharing button skype
snapchat sharing button snapchat
surfingbird sharing button surfingbird
telegram sharing button telegram
tumblr sharing button tumblr
twitter sharing button twitter
vk sharing button vk
wechat sharing button wechat
weibo sharing button weibo
whatsapp sharing button whatsapp
wordpress sharing button wordpress
xing sharing button xing
yahoomail sharing button yahoomail