জো বাইডেনকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী

বৈঠকে বাইডেন বাংলাদেশের রাষ্ট্রদূতকে বলেন, ‘বাংলাদেশ একটি গুরুত্বপূর্ণ দেশ’

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম। এ সময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণপত্র প্রেসিডেন্ট বাইডেনের কাছে পৌঁছে দেন।

বৈঠকে বাইডেন বাংলাদেশের রাষ্ট্রদূতকে বলেন, “বাংলাদেশ একটি গুরুত্বপূর্ণ দেশ।”

বাংলাদেশের রাষ্ট্রদূত বলেছেন, “হোয়াইট হাউসের ওভাল অফিসে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করতে পেরে সম্মানিত বোধ করছি।”

চ্যালেঞ্জ মোকাবিলায় দুই পক্ষই সম্পর্ক জোরদার করতে চায় বলে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র এ বছর একাধিক দ্বিপক্ষীয় বৈঠক করেছে।

এর আগে, ২৪ জুন ঢাকায় মার্কিন দূতাবাস এক বিবৃতিতে বাংলাদেশকে অভিনন্দন জানায়। দূতাবাসের বিবৃতিতে বলা হয়, “পদ্মা সেতু বাংলাদেশের অভ্যন্তরে নতুন ও গুরুত্বপূর্ণ সংযোগ তৈরি করবে, বাণিজ্যকে উৎসাহিত করবে এবং জীবনযাত্রার মান উন্নত করবে।”

মানুষ ও পণ্যকে দক্ষতার সঙ্গে সংযুক্ত করার জন্য টেকসই পরিবহন অবকাঠামো নির্মাণ অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক প্রবৃদ্ধিকে উৎসাহিত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ মন্তব্য করে বিবৃতিতে আরও বলা হয়, দক্ষিণ এশিয়ায় আঞ্চলিক যোগাযোগ প্রসারে বাংলাদেশের নেতৃত্বের আরেকটি উদাহরণ হলো পদ্মা সেতু।

ধারণা করা হচ্ছে, সেতুটি দেশের জিডিপি ১.২৩% বৃদ্ধি করবে। কারণ পদ্মা সেতু চালু হলে তা দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় অঞ্চলে অর্থনৈতিক কর্মকাণ্ড বাড়াবে। সরবরাহ ব্যবস্থাতেও উন্নতি আসবে।

ADVERTISEMENT

×