যানজট নিরসনে সমালোচকরা কী করেছেন, দেখতে চান কাদের

২০২৩ সালের শেষের দিকে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের উদ্বোধন করা সম্ভব হবে বলেও জানান ওবায়দুল কাদের

চলতি বছরের ডিসেম্বরের মধ্যে ঢাকা মেট্রোরেল চালু হতে পারে জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, “সবকিছু একসঙ্গে হয় না। যারা সমালোচনা করে, বড় বড় কথা বলে, তাদের একটা কাজ দেখান। যে কাজটা যানবাহন চলাচল সুবিধা করে দিয়েছে। সামনে মেট্রোরেল দেখবেন, কর্ণফুলী টানেল দেখবেন।”

মঙ্গলবার (১২ জুলাই) সচিবালয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সভাকক্ষে ঈদ পরবর্তী শুভেচ্ছা বিনিময়ের সময় ঈদে সড়কে ঘরমুখো মানুষের দুর্ভোগ নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, “আগামী ডিসেম্বরে মেট্রোরেল এবং ২০২৩ সালের শেষের দিকে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের উদ্বোধন করা সম্ভব হবে।”

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, “ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজে আগে ধীরগতি থাকলেও এখন গতি বেড়েছে। সরকার এই প্রকল্পের অর্থায়নের সমস্যাটা দূর করেছে।”

বাংলাদেশের প্রতিনিয়ত সড়ক দুর্ঘটনার বিষয়ে তিনি বলেন, “সরকারের পক্ষ থেকে মোটরসাইকেল নিয়ন্ত্রণ করা খুবই প্রয়োজন ছিল। কিছু কিছু ক্ষেত্রে সরকারি আদেশ মানা হয়েছিল, আবার কিছু কিছু আদেশ লঙ্ঘন করে হাইওয়েতেও মোটরসাইকেল চলেছে।”

সেতুমন্ত্রী আরও বলেন, “মোটরসাইকেলের কারণেই অধিকাংশ সড়ক দুর্ঘটনা হয়। ছোট ছোট যানগুলো (তিন চাকার) নিয়ন্ত্রণ করা না হলেই সমস্যা সৃষ্টি হয়।”

ADVERTISEMENT

×