Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

শিগগিরই শুরু হতে পারে ভারত থেকে পেঁয়াজ আমদানি

পাঁচ মাসের মতো সময় ধরে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে

আপডেট : ২৯ ফেব্রুয়ারি ২০২০, ০৫:২২ পিএম

বাজারে পেঁয়াজের সংকট ও দাম বৃদ্ধির অজুহাতে পাঁচ মাস ধরে বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ রেখেছিলো ভারত। সম্প্রতি পণ্যটির রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে দেশটি। এর জের ধরে ভারত থেকে শিগগিরই পেঁয়াজ আমদানি শুরু হবে বলে আশা করছেন দিনাজপুরের হিলি বন্দরের আমদানিকারকরা।  

শনিবার (২৯ ফেব্রুয়ারি) পেঁয়াজ রফতানি সংক্রান্ত নির্দেশনা জারি হতে পারে বলে ভারতীয় রফতানিকারকরা হিলির আমদানিকারকদের জানিয়েছেন। 

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক মোবারক হোসেন ও মাহফুজার রহমান বাবু বলেন, গত বুধবার ভারত সরকার পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়। ওই রাতেই ভারতীয় রফতানিকারকরা বিষয়টি এদেশের আমদানিকারকদের জানিয়েছেন। কিন্তু নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলেও এসংক্রান্ত কোনো নির্দেশনা জারি করেনি দেশটি। গত বৃহস্পতি ও শুক্রবার ওই নির্দেশনা জারি হওয়ার কথা ছিল। 

তবে শনিবার বিকেলের দিকে নির্দেশনা জারি হওয়ায় সম্ভাবনা রয়েছে। নির্দেশনায় কতো মার্কিন ডলারে পেঁয়াজ রফতানি হবে তা জানার পর এলসি খোলা শুরু হবে। 

তারা আরও জানান, "আজ যদি না হয় তাহলে সোমবার (৩ মার্চ) এ সংক্রান্ত নির্দেশনা জারি হবে বলে ভারতীয় রফতানিকারকরা আমাদের জানিয়েছেন। তবে সোমবারেও যদি তা জারি না হয় তাহলে, আগামী ৮ তারিখে দেশটির দোলযাত্রা উৎসবের পর নির্দেশনা জারি হতে পারে বলে ভারতীয় রফতানিকারকরা মৌখিকভাবে আমাদেরকে জানিয়েছেন।" 

প্রসঙ্গত, অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের সংকট ও দাম বৃদ্ধির অজুহাত গত বছরের ২৯ সেপ্টেম্বর থেকে ভারত থেকে বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ হয়ে যায়। এর জের ধরে পাঁচ মাসের মতো সময় ধরে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে।

 

 

About

Popular Links