Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

ফেব্রুয়ারি মাসেই সড়ক-নৌ-রেল দুর্ঘটনায় ৬২২ জনের মৃত্যু

সোমবার (২ মার্চ) সকালে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির সড়ক দুর্ঘটনা মনিটরিং সেল এ প্রতিবেদনটি প্রকাশ করে

আপডেট : ০২ মার্চ ২০২০, ০৪:৫৯ পিএম

কেবল ফেব্রুয়ারি মাসেই সড়ক-নৌ ও রেলপথে ৫০৪ টি দুর্ঘটনা ঘটেছে। এসব দুর্ঘটনায় ৫৩৪ জনের মৃত্যু হয়েছে, আহত হয়েছেন এক হাজার ১৬৯ জন। একই সময় রেলপথে ৫৬ টি দুর্ঘটনায় ৪৮জনের মৃত্যু ও ১৩ জন আহত হয়েছেন। নৌপথে ৯টি দুর্ঘটনায় ৪০ জন নিহত, ৫৬ জন আহত ও ৬৪ জন নিখোঁজ হয়েছেন।

সোমবার (২ মার্চ) সকালে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির সড়ক দুর্ঘটনা মনিটরিং সেল এ প্রতিবেদনটি প্রকাশ করে। 

প্রতিবেদনে দেখা যায়, ফেব্রুয়ারি মাসে সড়ক দুর্ঘটনায় ৮১২ জনের মধ্যে মারা গেছেন ৯৯ জন চালক, ১৮৭ জন পথচারী, ৬২ জন নারী, ৭১ শিক্ষার্থী, ৪৫ পরিবহন শ্রমিক, ৫৪টি শিশু, ১৩ জন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী, দুইজন মুক্তিযোদ্ধা, ১১ শিক্ষক ও এক প্রকৌশলী।

সংস্থাটির দেওয়া তথ্যানুযায়ী, ফেব্রুয়ারি মাসে জানুয়ারি মাসের তুলনায় সড়ক দুর্ঘটনায় আহতের হার ২ দশমিক ৪৫ শতাংশ বেড়েছে। তবে নিহতের হার ২ দশমিক ৪৩ শতাংশ কমেছে।

এসব দুর্ঘটনার কারণ হিসেবে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির কিছু পর্যবেক্ষণ দিয়েছে। 

বেপরোয়া গতিতে গাড়ি চালানো, ফিটনেস বিহীন যানবাহন, ওভারটেকিং, রাস্তাঘাটের ক্রটি, যাত্রী ও পথচারীদের অসতর্কতা, চালকের অদক্ষতা, চলন্ত অবস্থায় মোবাইল বা হেডফোন ব্যবহার, মাদক সেবন করে যানবাহন চালানোকে দুর্ঘটনার কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে।

 

About

Popular Links