Friday, June 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভারতের গরু রফতানি করে বাংলাদেশ বিশ্বে দ্বিতীয়!

আসামের বিধানসভার অধিবেশনে এমন অসত্য তথ্য দেন বিজেপির বিধায়ক সুমন হরিপ্রিয়া

আপডেট : ০৩ মার্চ ২০২০, ০২:২৬ পিএম

ভারত থেকে "পাচার" হওয়া গরুর মাংস বিদেশে রফতানি করে বাংলাদেশ বিশ্বে মাংস রফতানিতে দ্বিতীয় অবস্থানে রয়েছে বলে ভুল তথ্য দিয়েছেন আসাম বিধানসভার এক বিজেপি সদস্য। 

সম্প্রতি আসাম বিধানসভার বাজেট অধিবেশন চলাকালীন বাংলাদেশে গবাদিপশু পাচার সম্পর্কে আলোচনার সময় এমন তথ্য দেন বিধায়ক সুমন হরিপ্রিয়া।  

তিনি বলেন, ভারত থেকে মূলত আসাম থেকে গরু পাচার করে বাংলাদেশে নিয়ে যাওয়া হচ্ছে। এভাবেই সেদেশের অর্থনীতিকে শক্তিশালী করার চেষ্টা করা হচ্ছে। 

বাংলাদেশে গরু পাচার নিয়ে সুমন আরও বলেন, বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গরুর মাংস রফতানিকারক দেশ। বাংলাদেশ থেকে পৃথিবীতে সবচেয়ে বেশি গরুর মাংস পাচার করা হয়৷ সেটির একমাত্র কারণ ভারত থেকে গরু পাচার ৷ এই সমস্ত গরু ভারতের গরু। বর্তমানে নদীপথেই বেশিরভাগ ক্ষেত্রে গরু পাচার করা হয় 

তবে বিজেপি বিধায়ক সুমনের দেওয়া তথ্যের সঙ্গে কোনো মিল নেই পরিসংখ্যান সংক্রান্ত জার্মান ওয়েবসাইট "স্ট্যাটিসকা"র প্রতিবেদনের। সেখানে বরং ভারতকে ২০১৯ সালে বিশ্বে মাংস রফতানিতে দ্বিতীয় দেখানো হয়েছে।

স্ট্যাটিসকার তথ্য অনুযায়ী, গত বছরে ২২ লাখ টন মাংস রফতানি করে তালিকার শীর্ষে রয়েছে ল্যাতিন আমেরিকার দেশ ব্রাজিল। তারপরেই ১৬ লাখ ৩০ হাজার টন মাংস রফতানি করে অবস্থান ভারতের। এমনকি ওই তালিকার শীর্ষ ১২ দেশের মধ্যেও নেই বাংলাদেশ।  

সুমন হরিপ্রিয়া

About

Popular Links