Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

রাস্তার পাশে পড়েছিল মৃত উটপাখি

মৃত উট পাখিটির পা সাইকেলের টিউব দিয়ে শক্ত করে বাধা ছিল। এর ওজন ১২০ কেজি

আপডেট : ০৩ মার্চ ২০২০, ০৭:২৪ পিএম

মাগুরা সদর উপজেলার রাউতড়া স্কুল মাঠ সংলগ্ন ঢাকা-মাগুরা মহাসড়কের পাশ থেকে একটি মৃত উটপাখি উদ্ধার করেছে জেলার সামাজিক বনায়ন বিভাগ।

মঙ্গলবার (৩ মার্চ) সকালে স্থানীয়রা মৃত উট পাখিটি রাস্তার ধারে পড়ে থাকতে দেখে প্রশাসনকে জানায়। পরে বন বিভাগ সেটি উদ্ধার করে।

স্থানীয়রা জানান, মৃত উট পাখিটির পা সাইকেলের টিউব দিয়ে শক্ত করে বাধা ছিল। পাখিটির ওজন ১২০ কেজি। পাচারের জন্য এটি হয়তো সীমান্তের দিকে নিয়ে যাওয়া হচ্ছিলো। পথিমধ্যে পাখিটি মারা গেলে পাচারকারীরা সেটিকে ফেলে যায়।

মাগুরা সামাজিক বনায়ন বিভাগের কর্মকর্তা এসএম আবুল বাসার বলেন, “খবর পেয়ে ঘটনাস্থল থেকে স্থানীয়দের সহযোগিতায় পূর্ণবয়স্ক একটি মৃত উট পাখি উদ্ধার করা হয়েছে। পরে খুলনা বিভাগীয় বন কর্মকর্তাদের পরামর্শেক্রমে সেটিকে মাগুরা বন বিভাগ অফিসের পাশে মাটি চাপা দেওয়া হয়।”


আরও পড়ুন - ডিম পেড়েছে কালিম পাখি


বাংলাদেশ বন বিভাগের বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা জোহরা মিলা ঢাকা ট্রিবিউনকে জানান, উটপাখি (Common Ostrich, বৈজ্ঞানিক নাম: Struthio camelus) উড্ডয়ন অক্ষম বৃহদাকার পাখি। এর আদি নিবাস সাহারা মরুভূমির তৃণভূমি। বিশ্বব্যাপী পাখিটির চামড়া, মাংস, পালক ইত্যাদির ব্যাপক চাহিদা রয়েছে বিধায় বন বিভাগের অনুমতি নিয়ে দেশে বেশ কয়েকটি উটপাখির খামার গড়ে উঠেছে।

তিনি বলেন, “চলতি শতকে প্রকৃতিতে উটপাখির সংখ্যা অনেক কমে গেছে। তবে পরিস্থিতি ততটা গুরুতর পর্যায়ে পৌঁছেনি বলেই প্রজাতিটিকে ন্যূনতম বিপদগ্রস্ত বলে ঘোষণা করেছে আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ (আইইউসিএন)।”    


আরও পড়ুন - ময়ূরটিকে তাড়া করছিল কুকুর, উদ্ধার করলেন কৃষক


About

Popular Links